৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

PoK ভারতের অংশই নয়! বিহারের মেডিক্যাল কলেজের প্রসপেক্টাসের ম্যাপে বিতর্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 6, 2018 7:26 pm|    Updated: May 6, 2018 7:26 pm

PoK not part of India, shows map on college prospectus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নয়। পাক অধিকৃত কাশ্মীর পাকিস্তানের অংশ। ভারতেরই এক সাংসদের কলেজের প্রসপেক্টাস এমন কথাই বলছে। রাজ্যসভার সাংসদ আসফাক করিম বিহারের একটি মেডিক্যাল কলেজের মালিক। সেই কলেজের প্রসপেক্টাসের ম্যাপে দেখা গিয়েছে পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ নয়।

[ সেনার জালে বুরহান ওয়ানির শেষ কমান্ডার, মৃত পাঁচ জঙ্গি ]

কলেজের নাম কাটিহার মেডিক্যাল কলেজ। এটি রাষ্ট্রীয় জনতা দলের সাংসদ আসফাক করিমের মালিকানাধীন। এই কলেজের ২০১৮-১৯ সালের পোস্ট গ্র্যাজুয়েটের প্রসপেক্টাসের কভারে রয়েছে ভারতের ম্যাপ। এই ম্যাপেই পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভূক্ত করা হয়নি। ঘটনাটি প্রকাশ্যে আসার পর প্রবল সমালোচনার মুখে পড়তে হয় কলেজ কর্তৃপক্ষকে। রোষের শিকারও হতে হয়। কলেজ অ্যাডমিনিস্ট্রেশন বিষয়টিকে ছাপার ভুল বলে এড়িয়ে যেতে চায়। কিন্তু তাতেও বরফ গলেনি। ম্যানেজমেন্টের এক আধিকারিক প্রবীশ কুমার বলেছেন, “এটি সম্পূর্ণ মুদ্রণে সমস্যার জন্য হয়েছে। এর মধ্যে কোনও আন্তর্জাতিক ব্যাপার নেই।”

[ শিক্ষকদের জন্য অনলাইন কোর্স চালু করছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ]

তবে পুলিশ কলেজে পৌঁছেছে। কেন এমন ছাপা হযেছে, তা নিয়ে তদন্ত শুরু করেছে তারা। যে কলেজকে কেন্দ্র করে ঘটনাটি ঘটেছে, তার মালিক আরজেডি সাংসদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এনিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। তিনি বলেছেন, “এটি দেশভাগের অন্যতম প্রয়াস।” তিনি দাবি করেছেন, মহম্মদ আলি জিন্নার যে সমর্থকরা দেশ ভাগ করতে চায় এটা তাদের মিলিত চেষ্টা। এর বিরোধিতা করার জন্য তাঁকে সতর্ক করা হয়েছে বলেও জানান তিনি। “এই ধরনের ভারতের ভুল মানচিত্র প্রকাশ করা এই ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ।” মন্তব্য করেন মন্ত্রী। তিনি আরও বলেন, গত কয়েকমাস ধরে তিনি বলে আসছেন দেশের মধ্যে ষড়যন্ত্র চলছে। জিন্নার সমর্থকরা ইতিমধ্যেই দেশে ঢুকে গিয়েছে। তারা যে দেশটিকে ভাঙার চেষ্টা করছে, ভুল মানচিত্র তারই উদাহরণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে