BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক আন্দোলনে যোগ দিতেই ‘শাহিনবাগের দাদি’ বিলকিস বানোকে আটক করল পুলিশ

Published by: Biswadip Dey |    Posted: December 1, 2020 6:13 pm|    Updated: December 1, 2020 6:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ‘শাহিনবাগের দাদি’  (Shaheen Bagh Dadi)। এই নামেই ৮২ বছরের বিলকিস বানোকে (Bilkis Bano) সকলে চেনেন। মঙ্গলবার তাঁকে দিল্লি-হরিয়ানা সীমান্ত থেকে আটক করল পুলিশ। সিঙ্ঘু সীমান্তে নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে যোগ দিয়েছিলেন শাহিনবাগ আন্দোলনের মুখ হয়ে ওঠা অশীতিপর বৃদ্ধা।

এদিন কৃষকদের সঙ্গে যোগ দেওয়ার সময় তিনি জানিয়েছিলেন, ‘‘আমরা কৃষকের মেয়ে। আমাদের কথা শুনতে হবে সরকারকে।’’ পরে পুলিশ আটক করে তাঁকে। এর আগে কৃষক বিক্ষোভে শামিল হওয়া এক বৃদ্ধার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। যাঁকে অনেকেই শাহিনবাগের দাদি বিলকিস বানো হিসেবে দাবি করেন। সেই ছবি টুইটারে শেয়ার করে অভিনেত্রী কঙ্গনা রানাউত কটাক্ষ করে লেখেন, ‘এঁকে তো ১০০ টাকার বিনিময়েই পাওয়া যায়।’ যা নিয়ে প্রবল বিতর্কের মুখে পড়তে হয় কঙ্গনাকে। অবশেষে মঙ্গলবার কৃষক আন্দোলনে সত্যি সত্যি দেখা মিলল বৃদ্ধার।

[আরও পড়ুন: চিকিৎসকদের পরামর্শ উপেক্ষা করেই ভোটের ময়দানে রজনীকান্ত? জল্পনা তুঙ্গে]

এগারো বছর আগে স্বামীকে হারিয়েছেন বিলকিস। বর্তমানে শাহিনবাগে নাতি-নাতনিদের সঙ্গে থাকেন তিনি। টাইম ম্যাগাজিনে (Time Magazine) প্রকাশিত ২০২০ সালের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছিলেন CAA বিরোধী আন্দোলনের মুখ হয়ে ওঠা এই বৃ্দ্ধা। কিছুদিন আগে বিবিসি প্রকাশিত বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকাতেও স্থান পান তিনি।

এদিকে গত সেপ্টেম্বরে পাস হওয়া কৃষি আইন নিয়ে গত কয়েকদিন ধরে আন্দোলনে নেমেছে বহু কৃষক সংগঠন। প্রবল শৈত্যকে উপেক্ষা করে দিল্লির বিভিন্ন সীমান্তে প্রতিবাদে শামিল হয়েছেন তাঁরা। অমিত শাহর দেওয়া শর্তসাপেক্ষে আলোচনার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। এমন পরিস্থিতিতে চাপের মুখে ফের বৈঠকের প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার।

[আরও পড়ুন: লাভ জেহাদের বিরুদ্ধে আইন মানবাধিকার বিরোধী, বিস্ফোরক সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement