BREAKING NEWS

১১ চৈত্র  ১৪২৯  রবিবার ২৬ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

গোরক্ষনাথ মঠে হামলায় অভিযুক্ত মুরতাজার যোগ ছিল আইসিসের সঙ্গে! প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

Published by: Biswadip Dey |    Posted: May 1, 2022 4:03 pm|    Updated: May 1, 2022 4:34 pm

Police says accused in Gorakhnath Temple Attack took ISIS oath in 2020। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোরক্ষপুরে (Gorakhpur) গোরক্ষনাথ মঠের বাইরে পুলিশকর্মীদের উপর হামলা চালানোর অভিযোগে গ্রেপ্তার হওয়া আহমেদ মুর্তাজা আব্বাসি সম্পর্কে বিস্ফোরক তথ্য সামনে এল। জানা যাচ্ছে, বিশ্বত্রাস জঙ্গি গোষ্ঠী আইসিসের হয়ে লড়াই চালানোর শপথ নিয়েছিল অভিযুক্ত মুরতাজা। ২০২০ সালেই সে আইসিসের হয়ে শপথ নিয়েছিল বলে জানিয়েছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) পুলিশ।

তবে এরও বহু আগে থেকেই তার সঙ্গে আইসিসের যোগাযোগ তৈরি হয়ে গিয়েছিল বলেই জানতে পেরেছেন তদন্তকারীরা। ঠিক কী জানাচ্ছে পুলিশ? উত্তরপ্রদেশের অতিরিক্ত ডিজিপি জানাচ্ছেন, সোশ্যাল মিডিয়ার সূত্রে ২০১৪ সাল থেকেই আইসিসের সঙ্গে যোগাযোগ তৈরি হয় মুরতাজার। আরেক আইসিস সদস্য মেহেন্দি মাসুদের সঙ্গে পরিচয় হওয়ার পরই এই যোগ তৈরি হয়। ওই বছরই অবশ্য গ্রেপ্তার হয় মাসুদ। কিন্তু এরপরও ধৃত মাসুদ নিয়মিত যোগাযোগ রাখত মুরতাজা ও তারই মতো আইসিসের প্রতি আগ্রহীদের সঙ্গে।

[আরও পড়ুন: সতীত্বের প্রমাণ পেতে স্ত্রীকে আগুনে ঠেলল যুবক, গুরুতর জখম তরুণী]

পুলিশি জেরায় মুরতাজা জানিয়েছে, সে নিয়মিত ইন্টারনেটে একে-৪৭, ৫-৪ কার্বাইনের মতো অস্ত্রশস্ত্র সম্পর্কে লেখা পড়ত। বাড়িতেই সে এয়ার রাইফেল নিয়ে অনুশীলন চালাত। মনে মনে স্বপ্ন দেখত, সুযোগ পেলে ওই সব আগ্নেয়াস্ত্র নিয়ে সে হামলা চালাবে।

গত এপ্রিলে গোরক্ষনাথ মঠের বাইরে পুলিশকর্মীদের উপর হামলা চালায় সে। তার ধারাল অস্ত্রের কোপে জখম হন দুই পুলিশ কর্মী। এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলেই চিহ্নিত করেছে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh Government)। ক্রমশ সেই সন্ত্রাস যোগ স্পষ্ট হচ্ছে। অবশ্য সূত্রের দাবি, দীর্ঘদিন ধরে আইআইটির (IIT) প্রাক্তনী মুরতাজা আব্বাসি এটিএসের ব়্যাডারে ছিল। এমনকী, ছদ্মবেশে তার বাড়িতে হানা দিয়েছিল এটিএস কর্তারাও।

কিন্তু সেই সময় মুরতাজা নেপালে গা ঢাকা দিয়েছিল। যদিও গোরক্ষপুরের মন্দিরে হামলার পর থেকে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছে সে। মুরতাজা এবং তার সঙ্গীদের লাগাতার জেরা করছে পুলিশ। আর সেই জেরায় মিলেছে নানা তথ্য। ল্যাপটপ, মোবাইল থেকেও পাওয়া গিয়েছে চাঞ্চল্যকর সব তথ্য। তার মোবাইলে জেহাদি ভিডিও মিলেছে বলেও জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: দেশের আদালতগুলিতে ঝুলে ৪ কোটি মামলা, ফের সরব প্রধান বিচারপতি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে