BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘NDA কি আর আদৌ আছে?’ অকালি দল জোট ছাড়ার পরই বিজেপিকে খোঁচা শিব সেনার

Published by: Paramita Paul |    Posted: September 28, 2020 5:37 pm|    Updated: October 1, 2020 2:15 pm

political news in Bengali: What's Left Of NDA Now?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোট ছাড়ছে একের পর এক জোটসঙ্গী। তেলেগু দেশম, শিব সেনার পর গত শনিবার বিজেপির সঙ্গ ছেড়েছে অকালি দলও। এরপরই তিন দশকের পুরনো সঙ্গীকে খোঁচা দিয়ে শিব সেনার প্রশ্ন, “এনডিএ (NDA) বলে কি আর কিছু আছে? থাকলে সেখানে বিজেপির শরিক কারা?” দলীয় মুখপত্র সামনায় এই প্রশ্ন তুলেছে উদ্ধব ঠাকরের দল।

শিব সেনা (Shiv Sena) ও অকালি দল (Akali Dal) বারবার অভিযোগ করেছে, জোটসঙ্গীদের উপযুক্ত মর্যাদা দেয় না বিজেপি (BJP)। তাঁদের সঙ্গে কোনও আলাপ আলোচনাই করে না। বিভিন্ন ইস্যুতে মতের অমিল হওয়ায় মহারাষ্ট্র বিধানসভা ভোটের পর জোট ছাড়ে শিব সেনা। এবার কৃষি বিলের প্রতিবাদে জোট ভাঙল অকালি দল। তেলেগু দেশম পার্টি তো আরও আগেই দল ছেড়েছে। কোনও শরিককেই আটকাতে চেষ্টা করে বিজেপি, সামনায় এমনই অভিযোগ তোলা হয়েছে।

এ প্রসঙ্গে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, “শিব সেনা ও অকালি, এই দুই শরিক ছাড়া এনডিএ-এর আর কী বেঁচে রইল? হিন্দুত্ব নিয়ে কি তাদের আর কিছু করার রয়েছে?” শিব সেনার দাবি, “দেশে পুরুষত্বের প্রতিনিধিত্ব করে মহারাষ্ট্র ও পাঞ্জাব। অকালি দল ও শিবসেনা তাঁর প্রতীক। এখন অনেকেই বলছে রাম-রাম। কিন্তু, এরপর এনডিএ-তে কোনও রাম নেই। জোট দুটো সিংহ-কেই হারিয়েছে।” প্রসঙ্গত, অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল আগেই অভিযোগ তুলেছিলেন, “গত ৬ বছরে একবারও জোটসঙ্গীদের নিয়ে বৈঠক করেনি বিজেপি। তাঁদের মতামত জানতে চায়নি।”

[আরও পড়ুন : কৃষি আইনের প্রতিবাদে উত্তাল গোটা দেশ, বিক্ষোভের আঁচ দিল্লির ইন্ডিয়া গেটেও]

এনডিএ সম্পর্কে সামনায় উল্লেখ করা হয়েছে, কংগ্রেস সরকারকে ক্ষমতাচ্যুত করতে বিজেপির নেতৃত্বে এনডিএ গঠন হয়। বহু চড়াই উতরাই এলেও জোট ছাড়েনি শিবসেনা বা অকালি দল। এবার কার্যত বিজেপির একগুঁয়ে মনোভাবকে দুষেই দল ছেড়েছে তাঁরা। যা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

[আরও পড়ুন : কৃষি বিল নিয়ে ভোটাভুটি হল না কেন? বিরোধীদের দুষে ব্যাখ্যা দিলেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে