BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ রাষ্ট্রপতি কোবিন্দের

Published by: Monishankar Choudhury |    Posted: January 25, 2022 7:25 pm|    Updated: January 25, 2022 7:51 pm

President Kovind addresses nation on the eve of Republic Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নিজের ভাষণে দেশের গণতান্ত্রিক এবং সাংবিধানিক মূল্যবোধের কথা তুলে ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানান তিনি। 

[আরও পড়ুন: ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার আরজি খারিজ সুপ্রিম কোর্টে, মিলল না বিদেশি অনুদানের ছাড়পত্র]

ভাষণে এদিন রাষ্ট্রপতি বলেন, “আমাদের বর্ণময় ও বৈচিত্র্য সমৃদ্ধ গণতন্ত্রের প্রশংসা করে গোটা বিশ্ব। এক দেশ হিসেবে একতার মূল্যই গণতন্ত্র দিবসে উদযাপন করা হয়। এই বছর করোনা মহামারীর জেরে সাধারণতন্ত্র দিবস পালনের অনুষ্ঠানে কিছুটা প্রভাব পড়েছে কিন্তু দেশের উৎসাহ ও উদ্দীপনা চরমে।” নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে এদিন রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, “নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। আমাদের প্রেরণা জুগিয়েছেন। স্বাধীনতার জন্য তাঁর লড়াই ও দেশের মাথা উঁচু রাখার প্রতি তাঁর প্রয়াস আজও আমাদের অনুপ্রেরণা জোগায়। আজ দেশের সমস্ত স্বাধীনতা সংগ্রামীদের আমরা শ্রদ্ধা জানাচ্ছি।”

নিজের ভাষণে দেশের সৈনিকদের প্রতি সম্মান জানিয়ে দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা জানান তিনি।  

দেশজুড়ে চলা করোনা মহামারীর প্রকোপ নিয়ে এদিন রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, ”করোনার বিরুদ্ধে লড়াই করছে বিশ্ব। ভারতের জনসংখ্যা বেশি তাই করোনার বিরোদ্ধে লড়াই করা কঠিন। মহামারীর প্রভাব এখনও রয়েছে। কিন্তু চিকিৎসা পরিকাঠামোর অনেক উন্নতি হয়েছে। বিশ্বের বহু দেশকে ভারত ভ্যাকসিন জোগান দিয়েছে। সবাই কোভিডবিধি মেনে চলুন।”

উল্লেখ্য, আগামিকাল অর্থাৎ বুধবার দেশজুড়ে পালিত হতে চলেছে সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে রাজধানী দিল্লি-সহ দেশের বড় শহরগুলি ও গুরুত্বপূর্ণ জায়গাগুলির নিরাপত্তা বাড়িয়ে তোলা হয়েছে। করোনা আবহে দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকতে হলে ভ্যাকসিন বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: ভোটের আগে বড় ধাক্কা, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে