BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

রথযাত্রা এবারও ভক্তহীন, কোভিড আবহে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

Published by: Abhisek Rakshit |    Posted: July 12, 2021 10:13 am|    Updated: July 12, 2021 10:14 am

President Ramnath Kovind, PM Narendra Modi, CM Mamata Banerjee wish people on occasion of Jagannath Rath Yatra | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার জগন্নাথদেবের (Jagannath Rath Yatra) পবিত্র রথযাত্রা। আর সেই রথযাত্রা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind) থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। টুইটবার্তায় শুভেচ্ছা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

এদিন রাষ্ট্রপতি টুইটারে লেখেন, “ভগবান জগন্নাথদেবের পবিত্র রথযাত্রা উপলক্ষে সমস্ত দেশবাসীকে বিশেষ করে ওড়িশার সমস্ত ভক্তদের অনেক অনেক শুভেচ্ছা। প্রভু জগন্নাথের আশীর্বাদে সমস্ত ভারতবাসীর জীবনে সুখ, সমৃদ্ধি বজায় থাকুক। সবার স্বাস্থ্য যেন ভাল থাকে, এই কামনাই করছি।” প্রধানমন্ত্রী মোদি লেখেন, “রথযাত্রার পবিত্র মুহূর্তে প্রত্যেককে অনেক শুভেচ্ছা। ভগবান জগন্নাথের কাছে সবার সুসাস্থ্যের জন্য প্রার্থনা করছি।” এছাড়াও টুইটবার্তায় শুভেচ্ছা জানিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “রথযাত্রার জন্য সবাইকে অনেক শুভেচ্ছা। আমার সমস্ত ভাই-বোনদের সুস্বাস্থ্য এবং মঙ্গলের জন্য ভগবান জগন্নাথদেবের কাছে প্রার্থনা করছি।”

 

[আরও পড়ুন: CBI অফিসারের ভুয়ো পরিচয় দিয়ে প্রতারণা, দিল্লি থেকে পুলিশের জালে হাওড়ার যুবক]

এদিকে, সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা ও ওড়িশা সরকারের কারফিউ জারির জেরে পুরীর মন্দির থেকে বাইরে এলেও আজ ভক্তের সঙ্গে দেখা হচ্ছে না ভগবানের। বিশ্বব্রহ্মাণ্ডে একমাত্র জগন্নাথদেবই তাঁর নিজের আলয় থেকে বাইরে আসেন ভক্তদের সঙ্গে দেখা করতে। এবারও তিনি ‘পহন্ডী’ যাত্রার মধ‌্য দিয়ে সেবায়েতদের কোলে-কাঁধে চেপে দুলেদুলে মন্দির থেকে বেরবেন, রথে উঠবেন, মাসির বাড়ি যাত্রাও করবেন। কিন্তু অতিমারীর ভয়ংকর প্রকোপের জন‌্য এ বছরেও ভক্তের সঙ্গে তাঁর দেখা হবে না। করোনার কারণে গত বছরেও পুরীতে ভক্তহীন রথযাত্রা হয়েছিল। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করেই গ্র্যান্ড রোডের ধারে বাড়ির ছাদ, ব‌্যালকনি থেকে রথযাত্রা দর্শন করেছিলেন লক্ষাধিক মানুষ। পাঁচশো থেকে কয়েক হাজার টাকা দিয়ে সেই চেয়ারও ভাড়া করেন ভক্তরা। এ বছর তাতেও কড়া নিষেধাজ্ঞা জারি করেছে পুরীর প্রশাসন। মন্দির থেকে গুন্ডিচায় মাসির বাড়ি পর্যন্ত যে পথ দিয়ে রথ যাবে সেই রাস্তা ও তার সংলগ্ন এলাকার সব রাস্তায় রবিবার রাত আটটা থেকে মঙ্গলবার রাত আটটা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। বাইরে থেকে কোনও পর্যটক বা ভক্ত পুরীতে প্রবেশ করতে যাতে না পারে তার জন‌্য ইতিমধ্যেই ওড়িশা সরকারের নির্দেশে পুরীতে প্রবেশের সমস্ত রাস্তা সিল করে দেওয়া হয়েছে।

পুরীর কালেক্টর সামর্থ ভার্মা জানান, রথযাত্রার সময় পুরীর কোনও হোটেল, লজে কোনও পর্যটক যাতে না থাকে তার জন‌্য সব হোটেল কর্তৃপক্ষকে আগে থেকেই নির্দেশ দেওয়া আছে। বিভিন্ন সংস্থার গেস্ট হাউসগুলিকেও একই নির্দেশ দেওয়া হয়েছে। তবে এত কড়াকড়ির মধ্যে পুরীর বাসিন্দাদের জন‌্য বিধিনিষেধে সামান‌্য কিছু ছাড় দিয়েছে সরকার। যদিও তাদের রথযাত্রার সময় বাড়ি থেকে বেরতে বারণ করা হয়েছে। আগে থেকে দোকান-বাজার করে রাখতে বলা হয়েছে। সরকারের তরফে পুরীর মানুষের কাছে বাড়ি থেকে না বেরিয়ে টেলিভিশনে রথযাত্রার সরাসরি সম্প্রচার দেখার জন‌্য অনুরোধ করা হয়েছে। এ বছর শুধুমাত্র সেবায়েতরা রথের রশি টানবেন। যে সেবায়েতের করোনা ভ‌্যাকসিনের দু’টি ডোজ নেওয়া হয়েছে এবং রথযাত্রার দু’দিন আগে আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট নেগেটিভ এসেছে তাঁদেরই রথ টানার অনুমতি দিচ্ছে প্রশাসন।

[আরও পড়ুন: রাজস্থানে বজ্রাঘাতে মৃত ২০, শোকপ্রকাশ মোদির, ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement