২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মধ্যবিত্তের পকেটে টান, একটানা ১৫ দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম

Published by: Paramita Paul |    Posted: June 21, 2020 12:15 pm|    Updated: June 21, 2020 1:32 pm

Price of Petrol and Diesel increasing in India by 15 days

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটানা পনেরো দিন ধরে বাড়ল পেট্রল (petrol)-ডিজেলের(diesel) দাম। যার জেরে মাথায় হাত গাড়িচালকদের। জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়ছে মধ্যবিত্তের হেঁশেলেও। গাড়িচালকদের কথায়, লকডাউনে এমনিতেই লোকসান হয়েছে। এখন নানাবিধ নিয়ম মেনে যাত্রীবহণ করতে হচ্ছে। এমনিতেই লাভের মুখ দেখতে পাচ্ছি না। এরমধ্যে জ্বালানি তেলের দাম বাড়ায়, গণপরিবহণ (Public Transport) ব্যবসা কার্যত লাটে উঠতে চলেছে।

হিসেব বলছে, গত ১৫ দিনে লিটার প্রতি পেট্রলের দাম বেড়েছে ৭ টাকা ৬৫ পয়সা। লিটার প্রতি ডিজেলের দাম বেড়েছে ৭ টাকা ৯৯ পয়সা। ফলে রবিবার কলকাতায় পেট্রলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৮০ টাকা ৯৫ পয়সা।  কলকাতায় ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার প্রতি ৭৩ টাকা ৬১ পয়সা। লকডাউনের পরবর্তী সময় এতটা দামবৃদ্ধিতে মূল্যবৃদ্ধির আশঙ্কায় ভুগছে মধ্যবিত্তরা।

[আরও পড়ুন : ইটের জবাব পাটকেলে! প্রয়োজনে চিন সীমান্তে সেনাকে আগ্নেয়ান্ত্র ব্যবহারের অনুমতি কেন্দ্রের]

সরকারি নিয়মবদলের পর থেকে প্রতিমাসে জ্বালানি তেলের দাম নির্ধারণ করে তেল সংস্থাগুলি। কিন্তু গত ৮২ দিন ধরে বন্ধ ছিল জ্বালানি তেলের মূল্য নির্ধারণ। জুনের গোড়া থেকে ফের একবার প্রতিদিন এই মূল্য নির্ধারণ শুরু করেছে তেলের কোম্পানিগুলি। আর তারপর থেকেই দাম বাড়ছে। প্রসঙ্গত, শনিবার রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম বেড়েছে ৫১ পয়সা। অন্যদিকে প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছে ৬১ পয়সা। 
করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে প্রায় দু’মাস রাস্তাঘাটে গাড়ির যাতায়াত ছিল অনেক কম। ফলে জ্বালানি তেলের দামে খুব একটা প্রভাব পড়েনি। চাহিদা তলানিতে ঠেকায় আন্তর্জাতিক বাজারে তেলের দামও পড়ে যায়। তাই লকডাউন কিছুটা শিথিল হতেই শুল্ক বাড়াতে শুরু করেছে রাজ্য সরকারগুলি। সেইসঙ্গে দাম বাড়াচ্ছে তেল কোম্পানিও। আর এই জোড়া খাঁয়ের ঘা এসে পড়েছে আমজনতার ঘাড়ে। দামবৃদ্ধির জ্বালায় জ্বলছে তাঁরা। 

[আরও পড়ুন : লাদাখের সংঘর্ষে ভারতও চিনের বহু সৈন্যকে বন্দি করেছিল! বিস্ফোরক কেন্দ্রীয় মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে