BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইন্ডিয়া গেটে বসে গেল নেতাজির গ্রানাইট মূর্তি, বৃহস্পতিবার উদ্বোধনে প্রধানমন্ত্রী

Published by: Kishore Ghosh |    Posted: September 7, 2022 7:48 pm|    Updated: September 7, 2022 9:14 pm

Prime Minister Narendra Modi to unveil statue of Netaji Subhash Chandra Bose tomorrow | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার ‘কর্তব্য পথ’ নামকরণে সিলমোহর পড়েছে।ইতিহাস হয়ে গেল ‘রাজপথ’। আগামিকাল রাজধানীর ‘কর্তব্য পথের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এইসঙ্গে বৃহস্পতিবারই ইন্ডিয়া গেটে (India Gate) স্থাপিত নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Basu) গ্রানাইট মূর্তিরও আনুষ্ঠানিক উন্মোচন করবেন মোদি। আগামিকাল সন্ধে ৭টা নাগাদ এই অনুষ্ঠান হবে বলে জানা গিয়েছে।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীর প্রাক মুহূর্তে মোদি ঘোষণা করেন, ইন্ডিয়া গেটে নেতাজির বিরাট গ্রানাইটের মূর্তি বসানো হবে। যতদিন না তা তৈরি হয়, ততদিন পর্যন্ত সেখানে থাকবে একটি ‘হলোগ্রাম স্ট্যাচু’। গত ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে হলোগ্রাম স্ট্যাচুর উদ্বোধনও করেন মোদি। কথা ছিল ১৫ আগস্টের মধ্যে গ্রানাইটের মূর্তটির উদ্বোধন হবে। যদিও শেষ পর্যন্ত তা হয়নি। মাঝে হলোগ্রামেরও খোঁজ মিলছিল না। যা নিয়ে সরব হয়ে বিরোধীরা। গোটা বিষয়টি মোদি সরকারের ধাপ্পাবাজি বলে তারা।

[আরও পড়ুন: মাস্ক পরেই চরণামৃত পান, কটাক্ষের মুখে মুখ্যমন্ত্রী অশোক গেহলট, অস্বস্তিতে কংগ্রেস]

এতদিনে সেই মূর্তিই উন্মোচন করতে চলেছেন মোদি। আগেই জানা গিয়েছিল যে নেতাজি মূর্তির প্রধান ভাষ্কর অর্জুন নাগরাজ (Arjun Nagraj)। মনোলিথিক গ্রানাইট স্টোনে তৈরি মূর্তিটি ২৮ ফুট উঁচু। ওজন ৬৫ মেট্রিক টন। আগামিকাল সন্ধে ৭টা নাগাদ দেশনায়কের সেই মূর্তিই উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এইসঙ্গে সেন্ট্রাল ভিস্তা লন (Central Vista Lawn) ও ঢেলে সাজানো ‘কর্তব্য পথে’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে মোদির হাতে।

[আরও পড়ুন: মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধাজ্ঞাপন হাসিনার, উত্তরসূরিদের জন্য ঘোষণা ছাত্রবৃত্তির]

ঐতিহাসিক রাজপথে নাম কর্তব্য পথে পরিবর্তনের কারণ ঔপনিবেশিক শাসনের প্রতীক মুছে ফেলা, এমনটাই জানানো হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে। যদিও কেবল ঔপনিবেশিক শাসনের ছবিই বহন করে না এই রাজপথ বরং স্বাধীনতাপ্রাপ্তি-সহ বহু ইতিহাসের সাক্ষী সে। ইংরেজ আমলে রাস্তার নাম ছিল কিংসওয়ে। ১৯২০ সালে জন্ম যার। রাইসিনা হিল থেকে বিজয় চক হয়ে ইন্ডিয়া গেট পর্যন্ত ছিল রাজপথটি। ১৯৪৭-এ স্বাধীনতার পর নাম হয় রাজপথ। ৭ সেপ্টেম্বর বুধবার থেকে তাই হতে চলেছে ‘কর্তব্য পথ’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে