৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মন থেকে নয়, ভয় থেকে সিদ্ধান্ত! পেট্রোপণ্যের দাম কমানোর পরও কেন্দ্রকে আক্রমণ প্রিয়াঙ্কার

Published by: Subhajit Mandal |    Posted: November 4, 2021 12:24 pm|    Updated: November 4, 2021 12:24 pm

Priyanka Gandhi hits out at Modi govt over fuel price reduction | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি সরকার এবং বিজেপি ও সহযোগীদের দখলে থাকা ১০টি রাজ্য একযোগে পেট্রোপণ্যের দাম কমিয়ে বিরোধী শিবিরকে একপ্রকার দিশেহারা করে দিয়েছে। ভোটের মুখে কেন্দ্র ও ভোটমুখী রাজ্যগুলি পেট্রোপণ্যের দাম একধাক্কায় অনেকটা কমিয়ে দেওয়ায় সরকারকে আক্রমণের একটা বড় অস্ত্র হারিয়েছে বিরোধী শিবির। কিন্তু তাতে দমছেন না কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। তাঁর বক্তব্য, বিজেপি সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা ভয় থেকে নেওয়া। মন থেকে নেওয়া নয়।

পেট্রল-ডিজেলের মূল্য নিয়ে বেশ কিছুদিন ধরেই সুর চড়াচ্ছিল কংগ্রেস (Congress)। এমনকী নভেম্বরের মাঝামাঝি সময় থেকে দেশজুড়ে আন্দোলনের পরিকল্পনাও সাজিয়ে ফেলেছিল হাত শিবির। বুধবার কেন্দ্র ও রাজ্যগুলির পর খানিকটা হলেও দোটানায় কংগ্রেস। রাহুল গান্ধী এখনও পেট্রলের দাম কমা নিয়ে মুখ খোলেননি। তবে, বৃহস্পতিবার প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) টুইট করে বলেন,”এই সিদ্ধান্ত মন থেকে নেওয়া নয়। ভয় থেকে নেওয়া। এই লুটের সরকারকে আগামী নির্বাচনে জবাব দিন।” আরেক কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা সুর আরও চড়িয়েছেন। তাঁর বক্তব্য, শুধু ২০২১ সালেই কেন্দ্র পেট্রলে দাম বাড়িয়েছে ২৮ টাকা এবং ডিজেলে দাম বাড়িয়েছে ২৬ টাকা। ১৪টা বিধানসভা এবং ২টি লোকসভা হারার পর ৫ টাকা আর ১০ টাকা কমিয়ে এ কেমন দিওয়ালি গিফট দিচ্ছেন মোদিজি? এটা আরও একটা জুমলা। 

[আরও পড়ুন: ‘আগে সরকারি টাকায় কবরস্থান তৈরি হত, এখন মন্দির তৈরি হয়’, ভোটের মুখে ফের হিন্দুত্বে ভরসা যোগীর]

কংগ্রেস একা নয়, একযোগে বিজেপিকে আক্রমণ শানিয়েছে অন্য বিরোধীরাও। তৃণমূল (TMC) নেতা যশবন্ত সিনহা টুইটে বলছেন,”দয়াবান মোদিজি, পেট্রল-ডিজেলের মাধ্যমে নাগরিকদের কোটি কোটি টাকা লুট করার পর মাত্র কয়েক টাকা স্বস্তি দিচ্ছেন আপনি!” আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব আবার পেট্রল-ডিজেলের দাম কমানোকে নাটক বলে কটাক্ষ করেছেন। তাঁর সাফ কথা, কেন্দ্রের উচিত ছিল ৫০ টাকা দাম কমানো। ওরাই দাম বাড়িয়ে এতদূর এনেছে। কদিন বাদে আবার বাড়িয়ে দেবে।

[আরও পড়ুন: কেন্দ্রের পথে হেঁটে পেট্রল-ডিজেলে বড় অঙ্কে VAT কমাল ৯ বিজেপি শাসিত রাজ্য, চাপে বিরোধীরা]

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ পেট্রল (Petrol Prices) এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও। সম্প্রতি ১৩ রাজ্যের উপনির্বাচনেও এর প্রভাব পড়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে দিওয়ালির (Diwali) ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় ডিজেলের দাম (Diesel Prices) লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। কেন্দ্রের পথ ধরে ১০টি বিজেপি শাসিত রাজ্যও বড় আকারে ভ্যাট কমিয়েছে পেট্রল-ডিজেলে। যার ফলে উত্তরপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যে লিটারপ্রতি ২২ টাকা পর্যন্ত কমেছে জ্বালানি তেলের দাম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে