BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুরীর মন্দিরে ‘চমৎকার’, সিল করা খামে মিলল রত্নভাণ্ডারের হারানো চাবি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 3:30 pm|    Updated: June 15, 2018 3:30 pm

Puri Jagannath temple treasure trove key found

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে মিলল পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডারের চাবি। আচমকা সিল করা খামে করে চাবি ফিরে এসেছে মন্দির কর্তৃপক্ষের কাছে। এমনটাই জানিয়েছেন জেলাশাসক অরবিন্দ আগরওয়াল। এভাবে মন্দিরের রত্মভাণ্ডারের চাবি উদ্ধার হওয়াকে ‘চমৎকার’ হিসেবে ব্যাখ্যা করছেন তিনি।

[কুয়োর জলে ঝাঁপ দেওয়ায় দলিত কিশোরদের নগ্ন করে প্রহার, ভাইরাল ভিডিও]

পুরীর এই রত্নভাণ্ডারে মোট সাতটি কক্ষ রয়েছে। প্রথম দু’টি বাইরের কক্ষ। এগুলি প্রয়োজনে ব্যবহার করা হয়। বাকিগুলি ভিতরের কক্ষ। প্রায় মাস দু’য়েক আগে মন্দিরের এই চাবি হারিয়ে যাওয়ার খবর প্রকাশ্যে আসে। হাই কোর্ট আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে রত্নভাণ্ডারের অবস্থা দেখে আসার নির্দেশ দিয়েছিল। ৪ এপ্রিল জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটির মিটিং ছিল। সেই মিটিংয়ে প্রায় ৩৪ বছর পর রত্নভাণ্ডারে প্রবেশের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৬ জনের একটি দল মন্দিরের রত্নভাণ্ডারে প্রবেশ করার সিদ্ধান্ত নেয়। কিন্তু কড়া নিরাপত্তা বেষ্টনী পেরনোর পর দেখা যায়, হারিয়ে গিয়েছে রত্নভাণ্ডারের চাবি। এর পর থেকেই চাপে ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। পুরীর শঙ্করাচার্য ও বিজেপি তাঁকেই দোষ দেন। বিষয়টির উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দেওয়া হয়েছিল। মনে করা হচ্ছে এই ঘটনার জেরেই ক’দিন আগে মন্দিরের মুখ্য প্রশাসক প্রদীপ জেনাকে অপসারণ করা হয়েছিল।

[রাজস্থানের স্থানীয় নির্বাচনে স্বস্তি বিজেপির, কংগ্রেসের থেকে বেশি আসন গেরুয়া শিবিরের]

বুধবার জেলাশাসক অরবিন্দ আগরওয়াল জানান, চাবি না পাওয়ায় হতাশ হয়ে পড়েছিলেন তাঁরা। কিন্তু আচমকাই সিল বন্ধ করা খামটি এসে পৌঁছায়। খাম খুলতেই চাবির গোছা মেলে। এভাবে চাবি খুঁজে পাওয়া চমৎকার বলেই মনে করছেন জেলাশাসক। অবশ্য এটি ডুপ্লিকেট চাবি বলেই জানা গিয়েছে। যদিও চাবিটি এখনও পরীক্ষা করে দেখা হয়নি। কোথা থেকে এই খামটি এসেছে? কেই বা পাঠিয়েছে? সে সম্পর্কে জানার চেষ্টা চলছে বলেই জানা গিয়েছে।

[কাশ্মীরে সাংবাদিক হত্যায় নিন্দার ঝড় দেশে, সন্দেহভাজনদের ছবি প্রকাশ পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে