১ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নাকের ফুটোয় তেল দিলেই পেটের অ্যাসিডে ডুবে মরবে করোনা, ‘রাম দাওয়াই’ রামদেবের  

Published by: Monishankar Choudhury |    Posted: April 25, 2020 3:55 pm|    Updated: April 25, 2020 3:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসকে খতম করতে ‘রাম দাওয়াই’ দিলেন যোগগুরু রামদেব। না, হাইড্রক্সিক্লোরোকুইনের মতো খটমট কোনও ওষুধ নয়। সেই ‘রামবাণ’ হল সাধের রান্নাঘরে ঈষৎ লালচে, আপাত নিরীহ সর্ষের তেল। নাকের ছিদ্রে দু’ফোঁটা দিলেই কেল্লা ফতে। একেবারে ডুবে মরবে করোনা ভাইরাস। 

[আরও পড়ুন: ‘র‍্যাপিড টেস্ট কিটে কোনও সমস্যা নেই’, অভিযোগ অস্বীকার করে দাবি চিনা প্রস্তুতকারী সংস্থার]

সদ্য এক সর্বভারতীয় বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে করোনা নিয়ে বিস্তারিত আলোচনায় অংশগ্রহণ করেন বাবা রামদেব। কীভাবে নোভেল করোনা ভাইরাসকে বাগে আনা যায়, বা কীভাবে এই জীবাণুর সংক্রমণ থামানো যায়? উঠছিল এমন সব প্রশ্নই। উত্তরে রামদেব ‘উজ্জই’ প্রণায়ামের কথা বলেন। তাঁর দাবি, বয়স্করা, বিশেষ করে যাঁদের হাইপার টেনশন, মধুমেহ বা হার্টের সমস্যা রয়েছে, তাঁরা যদি ৩০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ করে থাকতে পারেন, তবে বুঝে নিতে হবে তাঁদের শরীরে করোনা নেই। একইভাবে, কম বয়সীদের ক্ষেত্রে ১ মিনিট শ্বাস বন্ধ রেখে এই পরীক্ষা চালানো যেতে পারে। এপর্যন্ত সব ঠিকই ছিল। প্রাণায়ামের পদ্ধতি শিখিয়ে রামদেব বলেন, “যোগের পাশাপাশি নাকের ছিদ্রে দু’ফোঁটা সর্ষের তেল দিলে, শ্বাসনলিতে যদি করোনা ভাইরাস থাকে তবে তা পেটে চলে যাবে। আর সেখানে অ্যাসিডে জীবাণুগুলি মারা পড়বে।”      

বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে নোভেল করোনা ভাইরাস। ভারতে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মরিয়া হয়ে এই মারণ রোগের দাওয়াই বা প্রতিষেধক খুঁজছেন বিজ্ঞানীরা। এহেন সময়ে একের পর এক আজব ও অবৈজ্ঞানিক থিওরি দিয়ে যাচ্ছেন অনেকেই। সেই তালিকায় রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও। ট্রাম্পের মতে, অতিবেগুনি রশ্মি ও ঘরো‌য়াভাবে ব্যবহৃত জীবাণুনাশক শরীরে ঢুকিয়েও করোনা ভাইরাসকে বধ করা যেতে পারে। এই উপায়গুলি নিয়ে পরীক্ষানিরীক্ষা করে দেখা যেতে পারে। যার প্রতিক্রিয়ায় বিশেষজ্ঞরা সাফ জানিয়েছেন, ট্রাম্পের পরামর্শ মানলে মানুষের প্রাণহানিও অসম্ভব নয়।      

[আরও পড়ুন: করোনা রুখতে WHO-এর ডাকে একজোট গোটা বিশ্ব, সাড়া দিল না আমেরিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement