BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

রাফালে চুক্তি: কোটি টাকার বিনিময়ে প্রতিরক্ষা মন্ত্রকের নথি ফাঁস! দাবি ফরাসি সংবাদমাধ্যমের

Published by: Subhajit Mandal |    Posted: April 9, 2021 12:44 pm|    Updated: April 9, 2021 12:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে বিতর্কে যেন কিছুতেই ইতি পড়ছে না। সুপ্রিম কোর্টের ক্লিনচিটের পর যে বিতর্ক ২০১৯ সালেই ধামাচাপা পড়ে গিয়েছে বলে মনে করা হচ্ছিল, তা যেন পুনরুজ্জীবিত হচ্ছে মিডিয়াপার্ট (MEDIAPART) নামে ফ্রান্সের এক সংবাদমাধ্যমের একের পর এক বিস্ফোরক দাবিতে। এর আগে ওই সংবাদমাধ্যমটি দাবি করেছিল রাফালে চুক্তিতে ভারতীয় মধ্যস্থতাকারীকে দশ লক্ষ ইউরো ‘উপহার’ দিয়েছিল ফরাসি সংস্থা দাসল্ট (Dassult)। এবার আরও বিস্ফোরক দাবি করেছে ওই সংবাদমাধ্যম। তাদের দাবি, রাফালে চুক্তির আগে কোটি কোটি টাকার বিনিময়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রকের গোপন নথি ফ্রান্সের সংস্থাটির কাছে ফাঁস করেছিলেন চুক্তির মিডলম্যান সুষেন গুপ্তা (Sushen Gupta)।

মিডিয়াপার্ট নামের ওই ফ্রান্সের সংবাদমাধ্যমের দাবি, ফ্রান্সের সংস্থা দাসাল্ট এবং তাদের সঙ্গী সংস্থা থেল বিদেশের একাধিক অ্যাকাউন্ট এবং ভুয়ো অকেজো সংস্থার মাধ্যমে মোট ১৪৬ লক্ষ ডলার ভারতীয় মধ্যস্থতাকারী সুষেন গুপ্তাকে দিয়েছে। সিঙ্গাপুরের একাধিক অকেজো সংস্থার মাধ্যমে এই টাকা সুষেন এবং তাঁর পরিবারের কাছে পৌঁছে দিয়েছে দাসাল্ট এবং থেল। এর পরিবর্তে সুষেন গুপ্তা ভারতীয় প্রতিরক্ষামন্ত্রকের গোপন তথ্য তুলে দিয়েছে দাসাল্টের হাতে। সুষেনের দেওয়া তথ্য হাতে পাওয়ায় ভারত সরকারের সঙ্গে রাফালের দর কষাকষিতে সুবিধা পেয়েছে ফ্রান্সের সংস্থাটি। আসলে, রাফালের দর কষাকষির ক্ষেত্রে ভারত সরকারের প্রতিনিধিরা কী অবস্থান নেবেন, এবং কতটা নমনীয় হবে, সুষেন গুপ্তা সেই তথ্য আগেই দিয়ে দেয় ফ্রান্সের সংস্থাটিতে। ফলে তাঁরা, সেইমতো এই ফাইটার জেটগুলির দাম নিজেদের পক্ষে বাড়িয়ে নেয় বলে অভিযোগ ফ্রান্সের এই সংবাদমাধ্যমটির। মিডিয়া পার্টের দাবি, তাঁদের হাতে এই গোটা কেলেঙ্কারি সংক্রান্ত যাবতীয় নথি আছে। দাসাল্ট কীভাবে সুষেন গুপ্তাকে টাকা দিল, সেইসব নথিও আছে তাঁদের হাতে।

[আরও পড়ুন: করোনা রুখতে ‘টিকা উৎসব’, ভ্যাকসিন হাতিয়ার করে লড়াইয়ের ডাক প্রধানমন্ত্রী মোদির]

মিডিয়াপার্টের এই দাবি যদি সত্যি হয় তাহলে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) এই চুক্তিতে বড়সড় দুর্নীতির যে অভিযোগ করছিলেন, তা আংশিকভাবে হলেও সত্যি প্রমাণিত হবে। যদিও, দাসাল্টের তরফে রাহুলের এই অভিযোগ ইতিমধ্যেই অস্বীকার করা হয়েছে। ওই সংস্থাটি জানিয়েছে, ভারত সরকারের সঙ্গে তাঁদের চুক্তিতে নিয়মভঙ্গের যে অভিযোগ আনা হচ্ছে তা ভিত্তিহীন। দাসাল্ট ফ্রান্স সরকারের যাবতীয় নিয়ম মেনেই ভারতের সঙ্গে এই চুক্তি করেছে। তাছাড়া, এই চুক্তির আলোচনা হয়েছে সরাসরি দুই সরকারের মধ্যে, তাই এই ধরনের নিয়মভঙ্গের প্রশ্নই ওঠে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement