BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনে রেলের রোজগার ৪২৯ কোটি! ‘বিপদের দিনে মুনাফা’, সরব রাহুল

Published by: Subhajit Mandal |    Posted: July 25, 2020 11:06 am|    Updated: July 25, 2020 11:19 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে শ্রমিক স্পেশ্যাল (Shramik Special) ট্রেন চালিয়ে ভারতীয় রেলের রোজগার হয়েছে ৪২৯ কোটি টাকা। মূলত রাজ্য সরকারগুলির কাছ থেকে এই টাকা আদায় করেছে রেল। যা কিনা খরচের তুলনায় অনেকটাই কম। রেল সূত্রের খবর, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে যে ট্রেন চালানো হয়েছিল, তাতে খরচ হয়েছে প্রায় ২ হাজার ১৪২ কোটি টাকা। অর্থাৎ ব্যয়ের তুলনায় রোজগার অনেকটাই কম। কিন্তু তাতেও কটাক্ষ করতে ছাড়ছেন না বিরোধীরা। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) দাবি, মানুষের বিপদের সময় এই সরকার মুনাফা লুটছে।

[আরও পড়ুন: ঋণখেলাপি আইন লঘু করতে চেয়েছিল কেন্দ্র! পদত্যাগ নিয়ে বিস্ফোরক প্রাক্তন RBI গভর্নর]

উল্লেখ্য, পরিযায়ী শ্রমিকদের ট্রেন ভাড়া কারা দেবেন, এই নিয়ে পরিষেবা চালু হওয়ার আগে বিস্তর জলঘোলা হয়েছে। প্রথমে বলা হয়েছিল, বাড়ি ফেরার ভাড়া শ্রমিকদেরই দিতে হবে। যার তীব্র প্রতিবাদ করে বিরোধীরা। কংগ্রেস (Congress) ঘোষণা করে, সরকার না পারলে তাঁদের দলের তরফেই শ্রমিকদের ভাড়া মিটিয়ে দেওয়া হবে। পরে চাপের মুখে কেন্দ্র জানায়, রেল মূল ভাড়ার ৮৫ শতাংশ ছাড় দেবে। বাকি ১৫ শতাংশ রাজ্য সরকারগুলিকে দিতে হবে। সূত্রের খবর, সেইমতো রাজ্য সরকারগুলির কাছে মোট ৪২৯ কোটি টাকা আদায় করে ফেলেছে রেলমন্ত্রক। শ্রমিকদের নিজেদের রাজ্যে ফেরত পাঠানোর জন্য সবচেয়ে বেশি ১০২ কোটি টাকা দিয়েছে গুজরাট সরকার। মহারাষ্ট্র দিয়েছে ৮৫ কোটি, তামিলনাড়ু দিয়েছে ৩৪ কোটি। তবে, এই ৪২৯ কোটি টাকা খরচের তুলনায় অনেকটাই কম। কারণ, দেশজুড়ে এই ট্রেনগুলি চালাতে রেলের খরচ হয়েছে ২১৪২ কোটি টাকা।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত প্রায় ৪৯ হাজার, এখনও পর্যন্ত সুস্থ প্রায় সাড়ে আট লক্ষ]

রাহুল গান্ধী, যিনি কিনা সরকারকে আক্রমণ করাটা ‘রুটিনে’ পরিণত করে ফেলেছেন, তিনি রেলের এই ‘রোজগার’ নিয়েও সরব হলেন। এক টুইটে তিনি বললেন,”দেশের উপর সংকটের কালো মেঘ। মানুষ সমস্যায় পড়েছেন। আর গরিব বিরোধী সরকার এই বিপদের সময়েও মুনাফা লুটছে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement