৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মেরুদণ্ডহীনতার উৎকৃষ্ট উদাহরণ’, টিকাকরণের গতি নিয়ে কেন্দ্রকে তোপ Rahul-এর

Published by: Subhajit Mandal |    Posted: July 24, 2021 4:59 pm|    Updated: July 24, 2021 4:59 pm

Rahul Gandhi attacks Modi govt after Centre 'backtracks' on vaccination deadline | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকাকরণের গতি এবং সরকারের মনোবৃত্তি নিয়ে ফের তীব্র আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গতকালই সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) জানিয়েছিল, দেশের সব নাগরিকের টিকাকরণের জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা কেন্দ্রে বেঁধে রাখেনি। চলতি বছর আগস্টের মধ্যে টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে কিনা, সেটা বলা সম্ভব নয়। কেন্দ্রের সেই বক্তব্যের প্রেক্ষিতেই রাহুলের (Rahul Gandhi) বক্তব্য, সাধারণ মানুষের জীবন সংকটে। আর কেন্দ্রের এই অবস্থান। এটা মেরুদণ্ডহীনতার উৎকৃষ্ট উদাহরণ।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত মানুষকে করোনার (Coronavirus) টিকা (COVID vaccine) দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে। গত মে মাসে এমনই দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। সেই লক্ষ্যে কতদূর এগিয়েছে কেন্দ্র? ডিসেম্বরের মধ্যে টিকাকরণ সম্পূর্ণ করে ফেলতে কী ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে? সংসদে রাহুলই লিখিতভাবে প্রশ্ন করেছিলেন স্বাস্থ্যমন্ত্রককে। এছাড়াও আগস্ট থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেশে কত টিকা পাওয়া যাবে এবং এযাবৎ করোনা টিকার কর্মসূচি বাবদ কেন্দ্র মোট কত টাকা খরচ করেছে তাও জানতে চাওয়া হয়। কেন্দ্রের তরফে ওই সব লিখিত প্রশ্নের উত্তরেই পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, এদেশে কোভিডের টিকাকরণ দ্রুতগতিতেই সম্পন্ন হচ্ছে। কিন্তু অতিমারীর পরিবর্তনশীল গতিপ্রকৃতির জন্যই নির্দিষ্ট টাইমলাইন বলা সম্ভব নয়। স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দেয়, এবছরের মধ্যে টিকাকরণ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হলেও, এই টাইমলাইনের মধ্যে টিকাকরণ শেষ হবে কিনা বলা সম্ভব নয়।

[আরও পড়ুন: জল্পনার অবসান, প্রসার ভারতীর প্রাক্তন CEO জহর সরকারকে রাজ্যসভায় পাঠাচ্ছে TMC]

কেন্দ্রের এই অবস্থানের তীব্র সমালোচনা করে কংগ্রেসের প্রাক্তন সভাপতি আজ একটি টুইট করেন। টুইটে ছড়া কেটে রাহুলের কটাক্ষ,”মানুষের জীবন বিপন্ন। অথচ, ভারত সরকার বলছে টিকাকরণের জন্য কোনও টাইমলাইন নেই। মেরুদণ্ডহীনতার উৎকৃষ্ট উদাহরণ।” বস্তুত করোনা মহামারী ভারতে পা রাখার আগে থেকেই সরকারকে সতর্ক করে আসছেন রাহুল। বিভিন্ন সময়ে সরকারের ব্যর্থতা নিয়ে সরবও হয়েছেন তিনি। অনেক সময় দেখা গিয়েছে, কোভিড নিয়ে তাঁর করা ভবিষ্যৎ বাণী মিলেও গিয়েছে। কিন্তু যথারীতি ভারত সরকার রাহুলকে সেভাবে গুরুত্ব দেয়নি। এবারেও দিচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×