Advertisement
Advertisement
Rahul Gandhi

৩ রাজ্যে হারের কারণ ইভিএম! সিনিয়র নেতাদের যুক্তি মানতে নারাজ রাহুল

ইভিএমকে দায়ী করা 'অযৌক্তিক অজুহাত' হিসাবেই দেখছেন রাহুল।

Rahul Gandhi not blaming EVM's for defeat in 3 states | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Subhajit Mandal
  • Posted:December 26, 2023 6:46 pm
  • Updated:December 26, 2023 6:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোবলয়ের ৩ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য ইভিএমকে (EVM) দায়ী করছিলেন সিনিয়র নেতাদের একাংশ। বিশেষ করে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের নেতারা ভোটে হারের জন্য স্পষ্টতই দায়ী করেছিলেন ইভিএমকে ভোটযন্ত্রকেই। কিন্তু রাহুল গান্ধী সেই তত্ত্ব মানতে নারাজ। উলটে দলের নেতাদের ইভিএম তত্ত্বকে ‘বাজে অজুহাত’ বলেই মনে করছেন কংগ্রেসের শীর্ষ নেতা। এমনটাই দাবি সূত্রের।

আসলে ৩ রাজ্যের ফলাফলে ভরাডুবি কিছুতেই মানতে পারছে না কংগ্রেস (Congress)। বিশেষ করে মধ্যপ্রদেশের নেতারা স্পষ্টত এই হার মেনে নিতে নারাজ। তাঁরা সোজা ইশারা করছেন ষড়যন্ত্রের তত্ত্বে। দলের অভ্যন্তরীণ বৈঠকেও দিগ্বিজয় সিং (Digvijay Singh) দাবি করেছেন, মধ্যপ্রদেশে হারের নেপথ্যে রয়েছে ইভিএম। তাঁর বক্তব্য, ইভিএম হ্যাক হতেই পারে। যে কোনও মেশিনে চিপ থাকলেই সেটা হ্যাক করা সম্ভব।

Advertisement

[আরও পড়ুন: লোকালয়ে ঢুকে পাঁচিলে বসে রোদ পোহাচ্ছে বাঘ! আতঙ্কে কাঁটা স্থানীয়রা, ভিডিও ভাইরাল]

কিন্তু দলের ভরাডুবির জন্য রাহুল গান্ধী শুধুমাত্র ইভিএমকে দায়ী করতে রাজি নন। সূত্রের খবর, দলের ওই অভ্যন্তরীণ বৈঠকেই কদা সবথেকে ঘনিষ্ঠ দিগ্বিজয়ের তত্ত্ব নাকচ করে দেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। রাহুল বলে দেন, ইভিএমের জন্য হারের যে তত্ত্ব তুলে ধরা হচ্ছে সেটা ‘অযৌক্তিক’। তিনি বলেন, প্রতি বার কংগ্রেসের হারের পরে ইভিএম-কে দায়ী করা হয়। না হলে এমন কিছু কারণ বলা হয়, যা যুক্তিযুক্ত মনে হয় না। এ নিয়ে দিগ্বিজয়য়ের সঙ্গে তাঁর বাদানুবাদও হয় বলে খবর।

Advertisement

[আরও পড়ুন: পাক নির্বাচনে মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সইদ! মৌলবাদীদের দখলে যাবে ইসলামাবাদ?]

ইভিএম নিয়ে রাহুলের (Rahul Gandhi) এই অবস্থান অনেকাংশে দলের এবং ইন্ডিয়া জোটের অবস্থানের উলটো। ইন্ডিয়া জোটের একাধিক শরিক ইভিএমের বিরুদ্ধে। এমনকী তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইভিএম সরানোর দাবিতে নির্বাচন কমিশনের সামনে ধরনারও পরামর্শ দিয়েছেন। অথচ রাহুল বলছেন, হারের কারণ হিসাবে ইভিএমকে দেখানো কার্যত অজুহাত খাড়া করা ছাড়া আর কিছুই নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ