Advertisement
Advertisement
Rahul Gandhi

‘নাম নয়, নেহরুর পরিচয় তাঁর কাজেই’, মিউজিয়াম বিতর্কে মুখ খুললেন রাহুল গান্ধী

নেহরু মিউজিয়ামের নামবদল নিয়ে বাগযুদ্ধে কংগ্রেস-বিজেপি।

Rahul Gandhi opens up on Nehru Memorial Museum renaming controversy | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:August 17, 2023 4:15 pm
  • Updated:August 17, 2023 4:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম নয়, নিজের কাজের জন্যই সকলের কাছে পরিচিত ছিলেন জওহরলাল নেহরু (Jawaharlal Nehru)। দিল্লিতে নেহরু মেমোরিয়াল মিউজিয়ামের নাম পরিবর্তন নিয়ে বিতর্কের মধ্যেই এই মন্তব্য করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। ইতিমধ্যেই নাম পরিবর্তন নিয়ে বাকযুদ্ধে জড়িয়ে পড়েছিল কংগ্রেস ও বিজেপি। প্রসঙ্গত, স্বাধীনতা দিবসেই কার্যকর হয়েছে এই মিউজিয়ামের নতুন নাম। তারপর থেকেই বিতর্কের আগুনে ঘি ঢেলেছে কংগ্রেস-বিজেপি (BJP) দুই দলই।

রাজধানী দিল্লিতে দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) বাসভবন তিন মূর্তি ভবনে তৈরি মিউজিয়ামটির নাম বদলে প্রাইম মিনিস্টার’স মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি সোস্যাইটি করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। মঙ্গলবার স্বাধীনতা দিবসেই সেই নতুন নাম কার্যকর করার ঘোষণা করা হয়েছে। তারপরেই কংগ্রেস (Congress) নেতা জয়রাম রমেশ বলেন, দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে ভয় পান নরেন্দ্র মোদি। তাঁকে নিয়ে সমস্যায় ভোগেন। সেই জন্যই মোদির একমাত্র লক্ষ্য হল নেহরু ও তাঁর বংশধরদের অবজ্ঞা করা। নেহরুর ঐতিহ্যকেও ধ্বংস করতে সচেষ্ট মোদি।

Advertisement

[আরও পড়ুন: দিলীপকে দিল্লিতে জরুরি তলব শাহর, এবার কি মানভঞ্জনের পালা?]

এই মন্তব্য প্রকাশ্যে আসতেই পালটা মুখ খোলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ। তিনি বলেন, “কংগ্রেস শুধু নেহরুজি ও তাঁর পরিবারকে নিয়েই মাথা ঘামায়। অন্য কেউ দলে গুরুত্বপূর্ণ নয়। এটাই নরেন্দ্র মোদি ও কংগ্রেসের মধ্যে তফাত। নতুন মিউজিয়ামে দেশের সকল প্রধানমন্ত্রীকেই সমান গুরুত্ব ও সম্মান দিয়েছেন মোদিজি।” বুধবার দিনভর বিতর্কের পরেই মিউজিয়ামের নাম বিতর্কে মুখ খোলেন নেহরুর প্রপৌত্র রাহুল। লেহ যাওয়ার পথে দিল্লি বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “নেহরুজির পরিচয় মেলে তাঁর কাজ থেকে, নাম দিয়ে নয়।”

Advertisement

[আরও পড়ুন: রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনের ফ্ল্যাট থেকে পরিচারিকার দেহ উদ্ধার, কীভাবে মৃত্যু, তদন্তে পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ