BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘পরপর ভুল পদক্ষেপে দুর্বল হয়েছে দেশ, তাই আক্রমণের সাহস দেখাল চিন’, ফের কটাক্ষ রাহুলের

Published by: Paramita Paul |    Posted: July 17, 2020 2:58 pm|    Updated: July 17, 2020 3:07 pm

An Images

সোমনাথ রায়, নয়াদিল্লি: কখনও করোনা মোকাবিলা, তো কখনও দেশের আর্থিক মন্দা নিয়ে কেন্দ্রকে লাগাতার আক্রমণ করছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। গত কয়েকদিন ধরে লাদাখে চিনা আগ্রাসন রুখতে কেন্দ্র সরকারের ভূমিকা নিয়ে সরব হয়েছেন তিনি। তাঁর কথায়, গত ছয় বছর ধরে ভারত সবদিক থেকেই দুর্বল হয়েছে। এমনকী, কেন্দ্রের ভ্রান্ত নীতি ও দূরদর্শিতার অভাবের জেরে প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে বলে অভিযোগ শানিয়েছেন রাহুল। এনিয়ে শুক্রবার নিজের টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিও প্রকাশ করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

টুইটারে তিনি লিখেছেন, “২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর ক্রমাগত ভুল পদক্ষেপ ভারতকে আরও দুর্বল করেছে। দেশকে আরও সমস্যার মুখে ঠেলে দিয়েছে। বর্তমানের ভৌগোলিক রাজনীতির ক্ষেত্রে ফাঁকা আওয়াজে কাজ হয় না।” এর সঙ্গেই ভিডিওটি শেয়ার করেছেন তিনি। সেখানে ভারতের লাদাখ (Ladakh) সীমান্তে চিনের আগ্রাসনের কারণ নিয়ে আলোচনা করেছেন তিনি। ভিডিওতে রাহুল প্রশ্ন তুলেছেন, “এই সময়েই “কেন চিন আগ্রাসন দেখাল? মন কী পরিস্থিতি হল, যাতে চিনের (China) এটা মনে করার সাহস হল যে এই সময়েই ভারতের বিরুদ্ধে আগ্রাসন দেখানো যায়?” এই প্রশ্নের জবাব দিতে গিয়ে কেন্দ্রকে কার্যত তুলোধোনা করেছেন রাহুল (Rahul Gandhi)।

[আরও পড়ুন : ভাগ্য ফেরাতে পারল না হীরেও, ১৩০ কোটির বহুমূল্য রত্ন পাচারের অভিযোগে গ্রেপ্তার অভিযুক্ত]

কংগ্রেসের প্রাক্তন সভাপতির কথায়, “একটা দেশ শুধুমাত্র সীমান্ত দিয়ে সুরক্ষিত থাকে না। বিদেশ নীতি, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে তার সম্পর্ক, দেশের অর্থনীতি, দেশের নেতাদের দূরদর্শিতার মধ্যে দিয়ে দেশ সুরক্ষিত থাকে। কিন্তু গত ৬ বছরে এই প্রতিটা ক্ষেত্রে ভারত ধাক্কা খেয়েছে। তার ফলেই দেশের সুরক্ষা ক্ষতিগ্রস্ত হয়েছে।” আমেরিকার সঙ্গে লেনদেন সম্পর্ক নিয়ে কেন্দ্রকে একহাত নেন রাহুল। বলেন, “আমেরিকা, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপানের সঙ্গে আমাদের খুব ভাল সম্পর্ক ছিল। এই সম্পর্ক আমাদের এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছিল। কিন্তু এখন আমাদের সঙ্গে আমেরিকার আর্থিক লেনদেনের সম্পর্ক হয়েছে। ফলে রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে। তার ফলে অন্য দেশের সঙ্গেও সম্পর্ক খারাপ হয়েছে। এর প্রভাব পড়ছে।”

[আরও পড়ুন : ‘দেশের এক ইঞ্চি জমিও কেউ কেড়ে নিতে পারবে না’, লাদাখে হুঙ্কার রাজনাথের]

মোদী সরকার জমানায় প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে বলে দাবি রাহুলের। তাঁর দাবি, “পাকিস্তান ছাড়া বাকি সব প্রতিবেশী দেশের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক ছিল। কিন্তু আজ নেপাল আমাদের উপর ক্ষুব্ধ। শ্রীলঙ্কা তাদের বন্দর চিনকে ব্যবহার করতে দিচ্ছে। মালদ্বীপ, ভূটান সবাই আমাদের উপর রেগে। তার মানে আমরা আমাদের প্রতিবেশীদের রাগিয়ে তুলেছি।” আর তারই সুযোগ চিন নিচ্ছে বলে অভিযোগ রাহুলের। 

এই ভিডিওতে অর্থনীতি নিয়েও কেন্দ্রের সমালোচনা করেন রাহুল। বলেন, “গত ৬ বছরে অর্থনীতি তছনছ হয়ে গিয়েছে। বেড়েছে বেকারত্ব। এখন দেশের অর্থনীতি খুবই দুর্বল। প্রতিবেশী দেশগুলির সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ। বিদেশ নীতির অবস্থা খারাপ। আর তাই চিনের মনে হয়েছে এটাই ভারতে আক্রমণ করার সেরা সময়।” তবে এ নিয়ে কোনও জবাব দেয়নি বিজেপি। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement