Advertisement
Advertisement

অন্ধকার নগরের দিকভ্রষ্ট রাজা, যোগীকে কটাক্ষ রাহুল গান্ধীর

দ্রষ্টব্যস্থানের তালিকা থেকে তাজমহলকে বাদ দেওয়া নিয়ে টুইট কংগ্রেস সহ-সভাপতির।

Rahul Gandhi tweets on UP govt’s Taj Mahal goof up
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:October 3, 2017 12:38 pm
  • Updated:October 3, 2017 12:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের দ্রষ্টব্য স্থানের সরকারি তালিকা থেকে বাদ পড়েছে তাজমহল। এই ঘটনায় নাম না করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে বিঁধলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। হিন্দি কবিতার লাইন উদ্ধৃত করে রাহুলের টুইট, ‘আন্ধের নগরি মে চৌপট রাজা।’ যার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, অন্ধকার নগরের দিকভ্রষ্ট রাজা।

[লুকোচুরি খেলায় ইতি, অবশেষে পুলিশের জালে হানিপ্রীত]

Advertisement

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম আগ্রার তাজমহল। শুধুমাত্র তাজমহল দেখার জন্য বছরভর আগ্রায় ভিড় করে দেশি-বিদেশি বহু পর্যটক। ভারতে এসে তাজমহল দর্শনে যান ভিনদেশের রাষ্ট্রপ্রধান-সহ বহু হাইপ্রোফাইল ব্যক্তিত্বরা। বস্তুত, ভারতে সফরে আসা ভিনদেশি রাষ্ট্রপ্রধানদের উপহার হিসেবে তাজমহলের রেপ্লিকা দেওয়ার রেওয়াজও চালু আছে। কিন্তু, সেই তাজমহলকেই রাজ্যের দ্রষ্টব্যস্থানের তালিকা থেকে বাদ দিয়ে দিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। জানা গিয়েছে, সম্প্রতি রাজ্যের সমস্ত দ্রষ্টব্য স্থানের নাম ও ছবি-সহ একটি বুকলেট প্রকাশ করেছে উত্তরপ্রদেশ সরকার। কিন্তু, বুকলেটে তাজমহলের নাম নেই! কিন্তু, কেন তাজমহলকে বাদ দেওয়া হল, তা নিয়ে অবশ্য কোনও প্রতিক্রিয়া মেলেনি সরকারের তরফে। তাজমহলকে দ্রষ্টব্যস্থানের তালিকা থেকে বাদ দেওয়ার ঘটনা নিয়ে সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, এই ঐতিহাসিক সৌধটিকে নিয়েও রাজনীতি করছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Advertisement

[দেশপ্রেমের কোনও ‘এক্সপায়ারি ডেট’ হয় না, সাফ কথা গম্ভীরের]

সোমবার এই ঘটনা নিয়ে একটি টুইট করেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। টুইটে তিনি লেখেন, ‘ সূর্যের দিকে লণ্ঠন দেখালে, কখনও সূর্যের গরিমা কমে যায় না। সেইজন্যই কবি লিখেছেন, আন্ধের নগরি মে চৌপট রাজা।’ বিখ্যাত হিন্দি কবি ভারতেন্দুর লেখা কবিতার যে লাইনটি রাহুল গান্ধী উদ্ধৃত  করেছেন, বাংলা তর্জমা  করলে তার মানে দাঁড়ায়, অন্ধকার নগরের দিকভ্রষ্ট রাজা।

 

প্রসঙ্গত, শুধু একটি সৌধ হিসেবেই নয়, আগ্রার তাজমহলের ঐতিহাসিক গুরুত্বও অপরিসীম। স্ত্রী মুমতাজ মহলের মৃত্যুর, তাঁর স্মৃতি আগ্রায় যমুনার তীরে একটি স্মৃতি সৌধ তৈরি করেছিলেন মোঘল সম্রাট শাহজাহান। সেই স্মৃতিসৌধটিই তাজমহল নামে পরিচিত।

[মহরমের মিছিলে পাকিস্তানের সমর্থনে স্লোগান, ২১ জনের বিরুদ্ধে এফআইআর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ