ad
ad

Breaking News

Rahul Gandhi

বাংলাকে বঞ্চনার প্রতিবাদ! ১০০ দিনের বকেয়া চেয়ে মোদিকে চিঠি রাহুলের

এবার রাহুল গান্ধীর গলাতেও মমতার সুর! বাংলাকে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব হলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। ১০০ দিনের প্রকল্পের বকেয়া টাকা চেয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন তিনি। কংগ্রেস সাংসদের দাবি, ২০২২ সাল থেকে বাংলাকে মনরেগা প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্রীয় সরকার।

Rahul Gandhi writes to PM Modi seeking MNREGA dues of West Bengal | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:February 12, 2024 5:32 pm
  • Updated:February 12, 2024 6:39 pm

নন্দিতা রায় ও বুদ্ধদেব সেনগুপ্ত: এবার রাহুল গান্ধীর গলাতেও মমতার সুর! বাংলাকে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব হলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। ১০০ দিনের প্রকল্পের বকেয়া টাকা চেয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন তিনি। কংগ্রেস সাংসদের দাবি, ২০২২ সাল থেকে বাংলাকে মনরেগা প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্রীয় সরকার। ফলে কয়েক লক্ষ জব কার্ড হোল্ডার বিপাকে পড়েছেন। বাধ্য হয়ে পরিযায়ী শ্রমিক হতে হচ্ছে তাদের। প্রধানমন্ত্রীকে দ্রুত টাকা পাঠানোর আর্জি জানিয়েছেন রাহুল।

বারবার বাংলাকে বঞ্চনার অভিযোগ তুলেছে তৃণমূল। ১০০ দিনের কাজের টাকা দীর্ঘদিন ধরে আটকে রাখার অভিযোগ এনেছে মোদি সরকারের বিরুদ্ধে। একাধিকবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবু কোনও সমাধান হয়নি। এদিকে ইন্ডিয়া জোটের শরিক হয়েও কংগ্রেস বিষয়টি নিয়ে কার্যত চুপ ছিল বলে অভিযোগ করেছে তৃণমূল নেতৃত্ব। এবার সেই নিঃস্তব্ধতা ভাঙল কংগ্রেস।

[আরও পড়ুন: দশরথের চরিত্রে অমিতাভ, কৈকেয়ী কে? রণবীরের বিগ বাজেট ‘রামায়ণ’-এর মেগা চমক!]

চিঠিতে রাহুল জানিয়েছেন, বাংলায় ন্যায়য়াত্রার সময় তাঁর সঙ্গে ১০০ দিনের শ্রমিকদের প্রতিনিধি দল দেখা করেছিল। তাঁরাই দুরবস্থার কথা তুলে ধরেন। মনরেগা প্রকল্পে ২০২২ থেকে বাংলা তার প্রাপ্য পাচ্ছে না। ফলে একুশে কাজ করা বহু জব কার্ড হোল্ডার প্রাপ্য টাকা পাননি। তহবিল না আসায় কমেছে মনরেগার শ্রমিক সংখ্যাও। পরিসংখ্যান দিয়ে রাহুল জানিয়েছেন, ২০২১-২২ অর্থবর্ষে রাজ্য়ে ১০০ দিনের কাজের শ্রমিক ছিল ৭৫ লক্ষ। ২০২৩-২৪ অর্থবর্ষে সেই সংখ্যাটা দাঁড়িয়েছে মোটে ৮ হাজার। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন জনজাতির মহিলারা। বাধ্য হয়ে পরিযায়ী শ্রমিকের পথ বেছে নিতে হচ্ছে।  

 

[আরও পড়ুন: ভক্তকে মার! কাড়লেন ফোনও, শো চলাকালীন মঞ্চে ‘ব্যাড বয়’ উদিতপুত্র আদিত্য, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ