২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রেলকর্মীদের জন্য সুখবর, নতুন নিয়মে মোটা টাকা বেতন বৃদ্ধির ঘোষণা রেলমন্ত্রীর

Published by: Anwesha Adhikary |    Posted: November 17, 2022 1:39 pm|    Updated: November 17, 2022 2:52 pm

Rail Minister announces new provision for railway staff salary hike | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেল কর্মচারীদের জন্য সুখবর। এক ধাপে প্রায় ৪ হাজার টাকা বেতন বাড়তে পারে রেল কর্মীদের। বুধবার এই ঘোষণা করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। দীর্ঘদিন ধরে রেলের বেতন বৃদ্ধি নিয়ে কর্মচারীদের মধ্যে অসন্তোষ ছিল। সেই সমস্যার সমাধান করতেই নতুন নিয়ম শুরু করতে চলেছে রেল। সেখানেই অন্তত ৮০ হাজার রেলকর্মীর (Indian Railways) বেতন বাড়ার সুযোগ থাকবে।

রেলের সুপারভাইজরি ক্যাডারের অন্তর্ভুক্ত কর্মীদেরই মাইনে বাড়তে চলেছে। স্টেশন মাস্টার, টিকিট চেকার-সহ একাধিক বিভাগে কর্মরত রেলকর্মীদের বেতন বাড়তে চলেছে। রেলমন্ত্রীর ঘোষণার সঙ্গে সঙ্গেই অন্তত চল্লিশ হাজার কর্মীর মাইনে বাড়বে বলে জানা গিয়েছে। বেশ কিছু প্রক্রিয়ার পরে কর্মীরা এই ঘোষণার সুফল পাবেন। জানা গিয়েছে, এক ধাপে আড়াই হাজার থেকে চার হাজার টাকা পর্যন্ত বেতন বাড়বে সংশ্লিষ্ট রেলকর্মীদের।

[আরও পড়ুন: গুজরাট নিয়ে চাপে বিজেপি! প্রচারে ডাকা হল বঙ্গ বিজেপির নেতাদেরও]

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার ঘোষণা করে জানিয়ে দেন, গত ১৬ বছর ধরে সুপারভাইজরি ক্যাডার কর্মীদের বেতন বাড়েনি। কেবলমাত্র পরীক্ষা দিয়ে প্রোমোশন হলেই তাঁদের বেতন বাড়ার সম্ভাবনা থাকত। কিন্তু গ্রুপ বি’তে পরীক্ষা দিয়ে তিন হাজার সাতশো কর্মীর প্রোমোশন হত। তাহলে বিপুল সংখ্যক কর্মীর বেতন বাড়ত না। সেই জন্যই কর্মীদের জন্য নতুন নিয়ম আনতে চাইছে রেল।

কর্মীদের বেতন বাড়াতে গিয়ে রেলের খরচের পরিমাণ বাড়বে। কিন্তু তার জন্য সাধারণ মানুষের উপরে চাপ পড়বে না। রেলমন্ত্রী বলেছেন, ডিজেলের ভাড়া বাবদ বড় অঙ্কের টাকা সাশ্রয় করা হচ্ছে। সেই অর্থ থেকেই বেতন বাড়ানো হবে। রেলের আধিকারিকদের তরফে বলা হয়েছে, বেতন বাড়ানোর বিষয়টি ইতিমধ্যেই মঞ্জুর করে দিয়েছে অর্থমন্ত্রক। তবে নতুন এই নিয়ম কবে থেকে কার্যকর হবে, সেই বিষয়ে কিছু জানা যায়নি।

[আরও পড়ুন:দিল্লি হত্যাকাণ্ড: মৃত্যুর পর শ্রদ্ধার অ্যাকাউন্ট থেকে মোটা টাকা হাতায় আফতাব, বেচে দেয় মোবাইলও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে