BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিমানের সঙ্গে টক্কর, দূরপাল্লার সমস্ত ট্রেনের টিকিটেই ছাড়ের ভাবনা রেলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 17, 2017 5:41 am|    Updated: September 19, 2019 11:48 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানের মতোই এবার ট্রেনের টিকিটেও ‘ডায়নামিক প্রাইসিং মডেল’  চালু করার পরিকল্পনা নিল রেল মন্ত্রক। থাকবে টিকিটে ছাড়ের ব্যবস্থা। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ডায়ানামিক প্রাইসিং সিস্টেমে শুধু টিকিটের দাম বাড়বে এমনটা মনে করা ভুল। হোটেল বা বিমানের টিকিটের ক্ষেত্রে পূর্ণ না হওয়া ঘরে বা আসনে শেষ মুহূর্তের সংরক্ষণে যেমন ছাড় দেওয়া হয়,  ট্রেনের টিকিটের এই ব্যবস্থায় সেটাই হবে।

[বিদ্যুতের তার ছিঁড়ে বিপত্তি, ছুটির সকালে শিয়ালদহে ব্যাহত ট্রেন চলাচল]

সম্প্রতি পরপর বেশ কয়েকটি রেল দুর্ঘটনায় পর, রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন এ কে মিত্তল। নয়া চেয়ারম্যান হয়েছেন অশ্বিনী লোহানি। ট্রেনের টিকিটেও ডায়নামিক প্রাইজিং মডেল চালুর ভাবনাটি তাঁর মস্তিষ্কপ্রসূত। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ‘রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি পুরো বিষয়টি দেখছেন। তিনি বিষয়টি ভাল বুঝবেন। কারণ তিনি এয়ার ইন্ডিয়া থেকে এসেছেন।’ রেলমন্ত্রীর সংযোজন, আগামী বছরে যাত্রী সুরক্ষার উপরই সবচেয়ে বেশি গুরুত্ব দেবে রেল। দেশ জুড়ে সমস্ত ট্রেনে যেমন সিসিটিভি ক্যামেরা লাগানো হবে, তেমনি এক বছরের মধ্যে প্রতিটি স্টেশনে চালু হবে ওয়াই-ফাই পরিষেবা। পাশাপাশি, ট্রেনের কামরা ও স্টেশনগুলিকে সাপ-সুতরো রাখারও পরিকল্পনা নেওয়া হয়েছে। বস্তুত, প্রয়োজনে মাত্র আধ ঘন্টার ব্যবধানে দিনে দু’বার রাজধানী এক্সপ্রেস চালানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

[বিমানের স্বাচ্ছন্দ্য এবার ট্রেনেও, আভিজাত্যে ভর করে পৌঁছে যান বোলপুর-তারাপীঠ]

কিন্তু, এই ‘ডায়নামিক প্রাইজিং মডেল’ কীরকম?  যাত্রার সময়ের যত আগে টিকিট কাটা হবে, টিকিটের দাম তত কম। যাত্রার সময় এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়তে থাকবে টিকিটের মূল্য। দেশে ‘সস্তা’ বিমান পরিষেবা চালুর পর এখন এই ব্যবস্থার সঙ্গে অভ্যস্ত হয়ে উঠেছেন বিমানযাত্রীরা। একেই বলে ‘ডায়নামিক প্রাইসিং মডেল’। বছরখানেক আগে রাজধানী, দুরন্ত ও শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনগুলির টিকিটে এই ব্যবস্থা চালু হয়েছে।

[৬০০ টাকার বাইক বুকিংয়ে ঘুষ ১৬০০ টাকা, ক্লার্কের কুকীর্তিতে মাথা হেঁট রেলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement