BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের টিকিটে ৮৫ শতাংশ ভরতুকি দিচ্ছে রেল, দাবি বিজেপির

Published by: Subhajit Mandal |    Posted: May 4, 2020 12:03 pm|    Updated: May 4, 2020 12:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক  ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের পুরো ভাড়া শ্রমিকদের দিতে হবে না। শুধুমাত্র Standard faree দিতে হবে রাজ্য সরকারগুলিকে। যা কিনা মোট ভাড়ার ১৫ শতাংশ মাত্র। বিরোধীদের কটাক্ষের জবাবে এমনটাই জানাল বিজেপি। সোমবার দলের অন্যতম মুখপাত্র সম্বিত পাত্র (Sambit Patra) টুইট করে দাবি করলেন, রেল দপ্তর পরিযায়ী শ্রমিকদের টিকিটে ৮৫ শতাংশ ভরতুকি দিয়েছে। বাকি ১৫ শতাংশ চাওয়া হয়েছে রাজ্য সরকারগুলির কাছে। রাজ্য সরকারগুলি শ্রমিকদের থেকে টাকা না নিয়ে নিজেরা মিটিয়ে দিতে পারে। বিজেপি শাসিত মধ্যপ্রদেশ ইতিমধ্যেই এই ভাড়া মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান পাত্র।

জাতীয় রাজনীতিতে নয়া ইস্যু হয়ে উঠেছে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের টিকিটের দাম। রেলের তরফে প্রাথমিক নির্দেশিকায় বলা হয়েছিল, এই ট্রেনগুলির জন্য রেল আলাদা করে কোনও টিকিট বিক্রি করবে না। রাজ্য সরকারকে দায়িত্ব দেওয়া হবে শ্রমিকদের তালিকা তৈরির। এবং শ্রমিকদের কাছ থেকে ভাড়ার টাকা তুলে দেওয়ার। যা নিয়ে রীতিমতো সরগরম হয়ে উঠেছে জাতীয় রাজনীতি। সরকারের এই সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের ভাড়া নিজেদের টাকা দিয়ে মেটানোর সিদ্ধান্ত ঘোষণা করে কংগ্রেস। দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) টুইট করে প্রশ্ন তোলেন, রেলমন্ত্রক সরকারের করোনা তহবিলে ১৫১ কোটি টাকা দান করতে পারলে পরিযায়ী শ্রমিকদের ভাড়া কেন মকুব করছে না? রাহুলের সেই টুইটের জবাবেই সম্বিত পাত্র দাবি করেন,”রেল দপ্তর ৮৫ শতাংশ ভাড়া মকুব করছে। এবার কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে বলুন বাকি ১৫ শতাংশ যেন তারাই বহন করে।”

[আরও পড়ুন: ‘অসহায় পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার খরচ দেবে কংগ্রেস’, বড় ঘোষণা সোনিয়ার]

উল্লেখ্য, রেল যে ৮৫ শতাংশ ভাড়া মকুব করছে তা নিয়ে মন্ত্রকের তরফে এখনও সরকারি ঘোষণা হয়নি। তবে সংবাদ সংস্থা এএনআই রেল দপ্তরের সুত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, রেল মন্ত্রক শ্রমিক স্পেশ্যাল ট্রেনের জন্য কোনও টিকিট বিক্রি করবে না। রাজ্য সরকারগুলির কাছে তালিকা চাওয়া হয়েছে। তারাই ঠিক করবে কোন কোন শ্রমিক রাজ্যে ফিরে যাবেন। শ্রমিকদের ভাড়ার ৮৫ শতাংশ মকুব করে দিয়েছে রেল। বাকি ১৫ শতাংশ দিতে হবে রাজ্য সরকারকে। রেল দপ্তর শ্রমিকদের খাবার এবং পানীয় জলও বিনামূল্যে দেবে। যে ১৫ শতাংশ ভাড়া রাজ্যের কাছে চাওয়া হয়েছে তারা চাইলে নিজেরাই সেই ভাড়া মিটিয়ে দিতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement