BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘রেলের বেসরকারিকরণ হবে না’, জল্পনা উড়িয়ে বললেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

Published by: Monishankar Choudhury |    Posted: July 9, 2020 3:00 pm|    Updated: July 9, 2020 3:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে মহামন্দা ঠেকাতে মোদি সরকারের অন্যতম অস্ত্র হয়ে উঠেছে বেসরকারিকরণ। সেই দিশায় এগিয়ে সম্প্রতি বেশ কয়েকটি রুটে শতাধিক ট্রেন বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। আর তার ফলেই দানা বেঁধেছে তুমুল বিতর্ক। বেসরকারি সংস্থার হাতে রেলকে তুলে দিতে চাইছে সরকার বলে উঠছে অভিযোগ। এবার সেই সমস্ত অভিযোগ উড়িয়ে রেলমন্ত্রী পীযূষ গোয়েল সাফ জানিয়েছেন যে রেলের বেসরকারিকরণ হবে না।

[আরও পড়ুন: ‘অযথা বিতর্ক তৈরির চেষ্টা চলছে’, CBSE’র সিলেবাস বিতর্কে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী]

বুধবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল মন্ত্রকের অবস্থান স্পষ্ট করেন। টুইটারে তিনি লেখেন, “রেল পরিষেবা কোনওভাবেই বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে না। যেমন চলছে তেমনই চলবে রেলের সমস্ত পরিষেবা। ১০৯টি রুটে ১৫১টি অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। সেখানেই বেসরকারি বিনিয়োগের কথা ভাবা হয়েছে। এই ব্যবস্থা কোনওভাবেই রেল পরিষেবাকে ব্যহত করবে না। বরং এতে কাজের সুযোগ তৈরি হবে।”

সম্প্রতি, ভারতীয় রেলের ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি হাতে তুলে দিচ্ছে রেলমন্ত্রক (Ministry of Railways)। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। কেন্দ্রের এই বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে কংগ্রেস-সহ সব বিরোধী দলগুলি সরব হয়েছে। তারপরই রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদকুমার যাদব সাফাই দিয়ে জানান, বেসরকারিকরণের ফলে যাত্রীদের স্বাচ্ছন্দ্য বাড়বে। সেইসঙ্গে হয়রানি কমবে। কিন্তু তাতে তেমন ফল হয় না। বেসরকারি হাতে গেলে তীব্র আন্দোলনের হুমকি দিয়েছে রেলের কর্মী সংগঠনগুলি। ফলে এবার আসরে নামতে হয়েছে খোদ রেলমন্ত্রীকে। সমস্ত জল্পনা উড়িয়ে আপাতত রেলের বেসরকারিকরণ হচ্ছে না বলে সাফ জানিয়েছেন তিনি। যদিও সেই কথায় কর্মী সগঠন বা বিরোধীরা কতটা আশ্বস্ত হবেন তা আগামী দিনেই পরিষ্কারভাবে বোঝা যাবে। 

[আরও পড়ুন: ‘সত্যের পথে চলি, ভয় পাই না’, গান্ধী পরিবারের বিরুদ্ধে তদন্ত নিয়ে কেন্দ্রকে পালটা রাহুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement