BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

এবার একাকী মহিলা যাত্রীর সুরক্ষা নিশ্চিত করবে রেলের নয়া ‘ব্রডকাস্ট গ্রুপ’

Published by: Monishankar Choudhury |    Posted: September 28, 2020 2:38 pm|    Updated: October 1, 2020 2:17 pm

An Images

সুব্রত বিশ্বাস: এবার দূরপাল্লার ট্রেনে একা যাত্রা করা মহিলাদের বিশেষ সুরক্ষা দেবে রেল। যাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত মহিলা যাত্রীদের নিরাপত্তার দেওয়ার পরিকল্পনায় রেলে চালু হল ‘ব্রডকাস্ট গ্রুপ’। সোমবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে এক ভিডিও সম্মেলনে দক্ষিণ পূর্ব রেলের আরপিএফ আইজি কাম পিসিএসসি ডি বি কসর বলেন, “১৮ সেপ্টেম্বরের থেকে পাইলট প্রজেক্ট হিসাবে রেলে চালু হয়েছে এই ব্যবস্থা। দক্ষিণ পূর্ব রেলের বাছাই সাতাশ মহিলা আরপিএফ কর্মীর সমন্বয়ে এই সুরক্ষা ব্যবস্থা চালু হয়েছে।”

[আরও পড়ুন: এক মাছেই ফিরল ভাগ্য! রাতারাতি লক্ষাধিক টাকার মালিক সাগরের বৃদ্ধা]

ট্রেনে একা সফররত মহিলাদের সঙ্গে যাত্রার শুরুতেই আরপিএফয়ের মহিলা কর্মী দেখা করে তাঁর যাত্রা পথের আগাম বিস্তারিত তথ্য নেবেন। মহিলা যাত্রী পথে কোনও বিপত্তির মধ্যে পড়লে তাঁকে দেওয়া তথ্যের ভিত্তিতে তিনি ব্রডকাস্ট গ্রূপে অভিযোগ জানাবেন। এরপর পরবর্তী স্টেশনে তাঁর সঙ্গে দেখা করবেন আরপিএফ মহিলা আধিকারিক। প্রয়োজন অনুযায়ী তিনি ব্যবস্থা নেবেন। আইনি বা ব্যক্তিগত অসুবিধা সমাধানের আলাদা আলাদা পদক্ষেপ করা হবে নিয়মমাফিক। ডি বি কসর বলেন, “দীর্ঘ যাত্রা পথে নিজেদের সীমানা পেরিয়ে গেলেও দায়িত্ব থেকে সরে আসবেন না আরপিএফ বিভাগ। পরবর্তী অন্য রেলে বিষয়টি জানানোর সঙ্গে সেখানকার মহিলা আরপিএফ কর্মী অভিযোগকারিণী যাত্রীর সঙ্গে দেখা করে কথা বলে জেনে নেবেন সুরক্ষার বিষয়ে। গভীর রাতে মহিলা যাত্রীকে বিরক্ত করা যাবে না। তবে সুরক্ষার বিষয়টি নজরে রাখতে পরবর্তী স্টেশনগুলিতে রাতে ওই কামরার কাছে আরপিএফ এসে পরিস্থিতি বুঝে নেবেন। ক্রমান্বয়ে যাত্রার শেষ পর্যন্ত এই সুরক্ষা প্রক্রিয়া চলবে। যাত্রার অন্তিম পর্যায়ে এককভাবে যাত্রা করা মহিলার খোঁজ নিয়ে যাত্রা শুরুর স্থলে আরপিএফকে সুরক্ষিত থাকার বিষয়টি জানাবে। পুরো বিষয়টি অত্যন্ত গোপনে নিয়ন্ত্রণ করবে মহিলা আরপিএফ দলের সদস্যরা।”

করোনা পরিস্থিতিতে দক্ষিণ পূর্ব রেলের (Indian Railways) লোকাল ট্রেন চলাচলের নিশ্চিত দিনক্ষণ এখনও নির্ধারণ হয়নি বলেও এদিন আইজি জানান। পাশাপাশি ট্রেনে সামাজিক দূরত্ব বিধিবদ্ধ পরিকল্পনা অনুযায়ী চলছে বলে তিনি জানান। লকডাউন শুরু হওয়ার পর থেকেই যাত্রীবাহী ট্রেন পরিষেবা বিঘ্নিত হয়েছে। বিশেষ ট্রেন চললেও লোকাল ট্রেন চলাচল নিয়ে সংশয় রয়েছে।

[আরও পড়ুন: মুর্শিদাবাদের পর বীরভূমে জঙ্গি ডেরার হদিশ, অস্ত্র-সহ শান্তিনিকেতন এলাকায় ধৃত ৪ বাংলাদেশি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement