Advertisement
Advertisement

ফেল করে বাড়ি থেকে পালানোর চেষ্টা, কিশোরীকে মোদির বই উপহার রেলমন্ত্রীর

ভোপাল থেকে ওই কিশোরীকে উদ্ধার করে পুলিশ।

Railways Minister gifts Modi's book to a school girl
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:March 11, 2018 12:42 pm
  • Updated:September 12, 2019 4:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষার মরসুমে শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। গত মাসে পরীক্ষায় ভয় কাটাতে দিল্লির তালকোটরা স্টেডিয়ামে পড়ুয়ার সামনে দীর্ঘ ভাষণ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হয়েছিল দেশের সবকটি সিবিএসই স্কুলে। কিন্তু, সেই অনুষ্ঠানটি কি দেখেছিল দিল্লির কিশোরী আনিশ জোসম্যান?  উত্তর জানা নেই। তবে অঙ্কে পরীক্ষায় ফেল করে বাড়ি থেকে পালিয়েছিল সে। নিজামুদ্দিন স্টেশন থেকে তামিনাড়ু এক্সপ্রেসে চেন্নাই চলে যাচ্ছিল আনিশ। ভোপালে ওই কিশোরীকে উদ্ধার করে পুলিশ। তাকে মোদির লেখা ‘এক্সজাম ওয়ারিয়ার্স’ বইটি দিয়েছেন খোদ রেলমন্ত্রী পীষূষ গোয়েল। এই বইয়ে কীভাবে পরীক্ষাভীতি কাটাতে হবে, পড়ুয়াদের সেই পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

[প্রধানমন্ত্রী হলে নোট বাতিলের ফাইল ফেলে দিতাম, রাহুলের মন্তব্যে ঝড়]

Advertisement

দিল্লির বাসিন্দা আনিশ জোসম্যানের বয়স ১৪। স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণিতে পড়ে সে। আনিসের মা আইভোন পিটার জানিয়েছেন, তাঁর মেয়ে বরাবরই অঙ্কে কাঁচা। স্কুলের শেষ পরীক্ষায় অঙ্কে ফেল করেছিল আনিশ। বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন আইভোন। অভিযোগ, আনিশের অঙ্কে ফেল করা নিয়ে স্কুল কর্তৃপক্ষের কোনও মাথাব্যাথা নেই। আনিশের মায়ের সঙ্গে কথা বলতেও রাজি হয়নি তারা। এদিকে পরীক্ষায় ফেল করার হতাশায় ৮ মার্চ থেকে বাড়ি থেকে পালিয়ে যায় ওই স্কুল ছাত্রী। দিল্লির লাগোয়া নিজামুদ্দিন স্টেশন থেকে তামিলনাড়ু এক্সপ্রেসে উঠে পড়ে সে। আনিশের মায়ের বক্তব্য, চেন্নাইয়ে গিয়ে বাইবেলের ক্লাসে ভরতি হতে চেয়েছিল মেয়ে।

Advertisement

[‘বাবার হত্যাকারীদের আমরা পুরোপুরি ক্ষমা করে দিয়েছি’]

কিন্তু, আনিস জোসম্যানের সেই ইচ্ছা আর পূরণ হয়নি। শনিবার মধ্যপ্রদেশের ভোপাল স্টেশন থেকে তাকে উদ্ধার করে পুলিশ। ওই স্কুলছাত্রীর সঙ্গে দেখা করেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। আনিসকে মোদির লেখা ‘এক্সজাম ওয়ারিয়ার্স’  বইটি উপহার দিয়েছেন তিনি। এই বইয়ে পড়ুয়াদের পরীক্ষার সময়ের চাপ কীভাবে কাটাতে হবে, তা নিয়ে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। মেয়ে ফিরে পেয়ে খুশি আনিস জোসম্যানের মাও। তাঁর আক্ষেপ, সমস্যার কথা যদি আগে মন্ত্রীকে জানাতেন, তাহলে হয়ত মেয়ে এভাবে পালিয়ে যেত না। নিখোঁজ কিশোর-কিশোরীদের উদ্ধারের জন্য ‘অপারেশন মুসকান’ নামে একটি প্রচারাভিযান শুরু করেছে রেল। দেশের সবকটি বড় স্টেশনে চলছে এই প্রচারাভিযান।

[রোগীর কাটা পা হল মাথার বালিশ, যোগীর রাজ্যে অমানবিক হাসপাতাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ