BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

পাঞ্জাবের পর এবার রাজস্থান, বিতর্কিত কৃষি আইন রুখতে প্রস্তাব আনছে গেহলট সরকার

Published by: Subhajit Mandal |    Posted: October 31, 2020 11:36 am|    Updated: October 31, 2020 12:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের বিতর্কিত কৃষি আইন (Farm Law 2020) কিছুতেই মানবে না কংগ্রেস। তাই পাঞ্জাবের পর এবার আরও এক কংগ্রেস শাসিত রাজ্য এই আইনের বিরুদ্ধে প্রস্তাব আনতে চলেছে। যা কিনা আসলে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের ঠিক উলটো। ইতিমধ্যেই রাজস্থানের অশোক গেহলটের সরকার এই আইনের পালটা প্রস্তাব আনার ইঙ্গিত দিয়ে দিয়েছে। যা নিয়ে সরগরম মরুরাজ্যের রাজনীতি।

হাজার বিরোধিতা সত্বেও শক্তির অভাবে সংসদে বিতর্কিত কৃষি বিলগুলির (Farm Bill 2020) পাশ হওয়া আটকাতে পারেনি কংগ্রেস (Congress)। রাষ্ট্রপতির কাছে আরজি জানিয়েও লাভ হয়নি। তিনিও বিতর্কিত এই বিলগুলিতে সই করে সেগুলিকে আইনে পরিণত করেছেন। তারপর একেবারে মাঠে নেমে শুরু হয়েছে আন্দোলন। কিন্তু তাতেও লাভ হয়নি। শেষে কংগ্রেস শাসিত পাঞ্জাব সরকার পালটা বিধানসভায় তিনটি বিল পাশ করিয়েছে। নতুন এই আইনগুলি কেন্দ্রের কৃষি আইনের একেবারে উলটো। এবার পাঞ্জাবের পথ ধরেই এগোচ্ছে রাজস্থান। মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) দাবি করেছেন, কেন্দ্রের এই নতুন কৃষি আইন আসলে কর্পোরেটদের স্বার্থে আনা হয়েছে। এই আইন পাশ হওয়ার ফলে কৃষকরা কোণঠাসা হয়ে যাবে। রাজস্থানের কংগ্রেস সরকার যে প্রস্তাব আনতে চলেছে তাতে বলা হবে, রাজ্যে যে কোনও ব্যক্তি ন্যূনতম সমর্থন মূল্যের চেয়ে কম দামে ফসল কিনলে তাঁর ৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

[আরও পড়ুন: ‘পুলওয়ামা হামলায় যখন সবাই শোকার্ত, তখনও রাজনীতি করেছিল’, বিরোধীদের কটাক্ষ প্রধানমন্ত্রীর]

এদিকে এই প্রস্তাব আনার খবরে বেজায় চটেছে রাজ্যের বিজেপি নেতৃত্ব। তাঁদের সাফ কথা রাজ্য সরকার যদি এই ধরনের প্রস্তাব আনে, তাহলে সেটা আসলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর অবমাননা হবে। তাছাড়া, কেন্দ্র আইন পাশ করার পর এই ধরনের কোনও প্রস্তাব কার্যকর হতেই পারে না। কিন্তু তাতে দমছেন না মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি বলছেন,”রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধীর নেতৃত্বে আমরা আমাদের অন্নদাতাদের পাশে থাকবই। কেন্দ্রের এনডিএ সরকারের এই জনবিরোধী বিলের বিরোধিতা করবই।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement