Advertisement
Advertisement
Rajasthan

৫০ ডিগ্রি পার! অগ্নিকুণ্ডে পরিণত মরুরাজ্য রাজস্থান, হিট স্ট্রোকে মৃত ১৮

গোদের উপর বিষফোঁড়ার মতো রাজস্থানবাসীর যন্ত্রণা হয়ে উঠেছে বিদ্যুৎ সমস্যা।

Rajasthan temperature cross 50 degree selcias, 18 death due to heat stroke
Published by: Amit Kumar Das
  • Posted:May 25, 2024 9:25 pm
  • Updated:May 25, 2024 9:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মরুভূমির রাজ্য হওয়ায় বাকিদের থেকে গরমের তেজ একটু বেশিই থাকে রাজস্থানে। তাই বলে ৫০ ডিগ্রি! শেষ কবে মরুরাজ্যের পারদ এতখানি মাত্রা ছাড়া হয়েছিল, মনে করতে পারছেন না সাধারণ মানুষ। ভয়ংকর গরমের জেরে কার্যত অগ্নিকুণ্ডে পরিণত হয়েছে রাজপুতদের দেশ। প্রবল দাবদাহের জেরে এখনও পর্যন্ত সেখানে মৃত্যু হয়েছে ১৮ জনের।

শুক্রবারই দেশের মধ্যে সবচেয়ে উষ্ণ রাজ্য হিসেবে শিরোনামে উঠে এসেছিল রাজস্থান (Rajasthan)। সেখানে ফালোদি (Phalodi) শহরে তাপমাত্রার পারদ ৪৯ ডিগ্রি ছুঁয়ে ফেলে। শনিবার সেই রেকর্ড ভেঙে তাপমাত্রা পৌঁছে গেল ৫০ ডিগ্রিতে। শনিবার সন্ধ্যেয় রাজস্থান আবহাওয়া দপ্তরের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আজ বাড়মেড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৮ ডিগ্রি, জয়সলমীরে ৪৮ ডিগ্রি, বিকানোরে ৪৭.২ ডিগ্রি, চুরুতে ৪৭ ডিগ্রি, কোটায় ৪৬ ডিগ্রি এবং রাজধানী জয়পুরে ৪৩.৮ ডিগ্রি। তবে সবাইকে ছাপিয়ে ফালোদি শহরে তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement

[আরও পড়ুন: যোগীরাজ্যে একাকী লড়াই মমতার ‘সৈনিকে’র, অখিলেশের সমর্থনে জয়ের স্বপ্ন ললিতেশপতির]

প্রবল গরমের মাঝে গোদের উপর বিষফোঁড়ার মতো রাজস্থানবাসীর যন্ত্রণা হয়ে উঠেছে বিদ্যুৎ সমস্যা। পরিস্থিতি এতটাই খারাপ যে ধৌলপুরে বন্ধ থাকা তাপ বিদ্যুৎ কেন্দ্র নতুন করে চালু করেছে সরকার। তবে তাতেই মিটছে না ঘাটতি। এদিকে গরমের জেরে রাস্তায় রাস্তায় জলীয় বাষ্প ছেটানোর মেশিন বসানো হয়েছে সরকারের তরফে যাতে পথ চলতি মানুষের কিছুটা সুরাহা হয়।

Advertisement

[আরও পড়ুন: বিধ্বংসী অগ্নিকাণ্ড গুজরাটের রাজকোটে, গেমিং জোনে জীবন্ত দগ্ধ অন্তত ৭]

এদিকে সরকারি তথ্য অনুযায়ী, প্রবল গরমের জেরে রাজ্যজুড়ে বাড়ছে হিট স্ট্রোকের আশঙ্কা। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত হিট স্ট্রোকের জেরে সেখানে মৃত্যু হয়েছে ১৮ জনের। গত কয়েক দিনে গরমের জেরে ১২ জনের মৃত্যু কথা জানান কিরোড়ি লাল মিনা। এর পর শুক্রবার আরও ৬ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করে সরকার। সব মিলিয়ে সেখানে মৃতের সংখ্যা পৌঁছে গিয়েছে ১৮ তে। তবে ভয়াবহ এই পরিস্থিতি থেকে এখনই মুক্তির কোনও আশা দেখাচ্ছে না আবহাওয়া দপ্তর। দাবি করা হয়েছে, আগামী আরও ৯ দিন একই রকম তাপপ্রবাহ জারি থাকবে রাজস্থানজুড়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ