BREAKING NEWS

১৯ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

প্যাংগং হ্রদ থেকে সেনা সরাচ্ছে ভারত-চিন, সংসদে জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

Published by: Monishankar Choudhury |    Posted: February 11, 2021 10:48 am|    Updated: February 11, 2021 11:01 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর থেকে পূর্ব লাদাখে (Ladakh) মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় রক্তাক্ত লড়াইয়ের পর থেকেই কার্যত বারুদের স্তূপে পরিণত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC)। এহেন পরিস্থিতিতে সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদ থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে দুই দেশ বলে দাবি করেছে চিনা প্রতিরক্ষামন্ত্রক। বৃহস্পতিবার এই মর্মে সংসদে বিবৃতি দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: ১৮ ফেব্রুয়ারি দেশজুড়ে ‘রেল রোকো’ কর্মসূচি আন্দোলনকারীদের]

এদিন সংসদে তিনি জানান, ১৯৬২ সাল থেকে লাদাখে ভারতের জমি দখল করে রেখেছে চিন। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনা (China) আগ্রাসনের উপযুক্ত জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তবে চিনের আগ্রাসনে দুই দেশের সম্পর্ক প্রভাবিত হয়েছে। গত সেপ্টেম্বর মাসে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে সীমান্ত সংঘাত নিয়ে আলোচনা হয় ভারতের বিদেশমন্ত্রী জয়শংকরের। চিনকে সাফ জানানো হয়, আলোচনার মাধ্যমেই সীমান্তে শান্তি ফেরাতে হবে। লাদাখ ও অরুণাচল প্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখার পাশে প্রচুর পরিমাণে সেনা ও হাতিয়ার মোতায়েন রেখেছে লালফৌজ। সামরিক ও কূটনৈতিক স্তরে চিনের সঙ্গে আলোচনা চলছে।  বেজিংকে জানানো হয়েছে একতরফাভাবে সীমান্তের অবস্থান বদলানোর চেষ্টা যেন না করা হয়। আমাদের দৃঢ় পদক্ষেপের বলেই সীমান্তে সমরসজ্জা কমানোর বিষয়ে সমঝোতা হয়েছে। সেনা সরানো নিয়ে দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। সংঘাতের কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে সেনা বহর কমানো হচ্ছে।

[আরও পড়ুন: ফের চিন্তা বাড়াল দেশের কোভিড গ্রাফ, দৈনিক আক্রান্তের তুলনায় কমল সুস্থতার হার]

এদিন রাজ্যসভায় দেশকে আশ্বস্ত করে প্রতিরক্ষামন্ত্রী আরও জানান, প্যাংগং হ্রদের ফিঙ্গার ৮ থেকে সেনা প্রত্যাহার করবে চিন। ফিঙ্গার ৩ পর্যন্ত থাকবে ভারতীয় বাহিনী। তবে এক ইঞ্চি জমিও ছাড়বে না ভারত। গোটা প্রক্রিয়ার উপর আকাশপথে নজরদারি চালানো হবে। প্যাংগংয়ে সমরসজ্জা কমলে লাদাখে একাধিক দফায় অন্য ফরোওয়ার্ড পোস্ট থেকে জওয়ানদের সরানো হবে। সব মিলিয়ে, সীমান্ত সংঘাত মিটিয়ে ফেলার পক্ষেই মত দিয়েছে দুই দেশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement