BREAKING NEWS

২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভ: ১৮ ফেব্রুয়ারি দেশজুড়ে ‘রেল রোকো’ কর্মসূচি আন্দোলনকারীদের

Published by: Abhisek Rakshit |    Posted: February 11, 2021 10:15 am|    Updated: February 11, 2021 10:15 am

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের আনা বিতর্কিত তিন কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদে আন্দোলন আরও জোরদার করার পথে হাঁটতে চলেছে কৃষক সংগঠনগুলো। দেশের জাতীয় সড়কগুলোয় ‘চাক্কা জ্যাম’-এর পর এবার দেশে চার ঘণ্টার জন্য ‘রেল রোকো’ (Rail Roko) কর্মসূচি পালন করবেন আন্দোলনকারী কৃষকরা। আগামী ১৮ ফেব্রুয়ারি, বুধবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই কর্মসূচি গ্রহণ করা হবে। ফলে স্বভাবতই এর প্রভাব পড়তে চলেছে রেলের যাত্রী পরিষেবায়।

আন্দোলনকারী কৃষক সংগঠনগুলোর অন্যতম সংযুক্ত কিষাণ মোর্চার (Samyukta Kisan Morcha) পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। তাতেই বলা হয়েছে, “আগামী ১৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত দেশজু়ড়ে ‘রেল রোকো’ কর্মসূচি পালন করবেন আন্দোলনকারী কৃষকরা।” পাশাপাশি তাতে এটাও বলা হয়েছে, আগামী ১২ ফেব্রুয়ারি থেকে রাজস্থানে (Rajasthan) কোনও টোল প্লাজায় টোল সংগ্রহ করতে দেওয়া হবে না। এর আগে চলতি মাসেই দেশের বিভিন্ন জাতীয় সড়কে তিন ঘণ্টার পথ অবরোধ করেছিলেন আন্দোলনকারী কৃষকরা। তবে উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে এই কর্মসূচি গ্রহণ করা হয়নি।

[আরও পড়ুন: করোনা প্রতিরোধে ভারতের দ্বারস্থ কানাডা, ভ্যাকসিন চেয়ে মোদিকে ফোন প্রধানমন্ত্রী ট্রুডোর]

তবে এখানেই শেষ নয়, আন্দোলন আরও জোরদার করতে একাধিক কর্মসূচিও পালন করবে তাঁরা। এছাড়া আগামী ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় শহিদ সিআরপিএফ জওয়ানদের উদ্দেশে মোমবাতি মিছিলেও অংশ নেবেন কৃষকরা। ১৬ ফেব্রুয়ারি কৃষক নেতা স্যার ছোটু রামের জন্মবার্ষিকীতে তাঁরা বিশেষ কর্মসূচি পালন করবেন বলে স্থির করেছেন।

প্রসঙ্গত, গত বছর ২৬ নভেম্বর থেকে কেন্দ্রের আনা তিন কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমান্তে একযোগে বিক্ষোভ দেখাচ্ছেন হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশের কৃষকরা। তবে সমর্থন পেয়েছেন গোটা দেশজুড়ে। ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে ১১ দফা আলোচনাতেও বসলেও সুরাহা হয়নি কোনও। এবার তাই রেল রোকো কর্মসূচি গ্রহণ আন্দোলনকারী কৃষকদের।

[আরও পড়ুন: টিকা নিয়ে ভরসা বাড়াতে প্রধানমন্ত্রীকে প্রকাশ্যে ভ্যাকসিন নেওয়ার পরামর্শ ডিএমকে নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement