BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অপেক্ষার অবসান, ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যুক্ত হবে রাফালে

Published by: Abhisek Rakshit |    Posted: August 28, 2020 10:55 am|    Updated: August 28, 2020 10:55 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আরও চিন্তা বাড়তে চলেছে চিন–পাকিস্তানের। আরও শক্তিশালী হওয়ার পথে ভারতীয় সেনাবাহিনী (Indian Army)। দীর্ঘ অপেক্ষার পর আগামী ১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনায় আনু্ষ্ঠানিকভাবে যুক্ত হতে চলেছে ফ্রান্স (France) থেকে আনা পাঁচটি ঘাতক রাফালে (Rafale) যুদ্ধবিমান। ওইদিন আম্বালা এয়ারবেসে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এছাড়া আমন্ত্রণ জানানো হয়েছে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লেকেও। ওই অনুষ্ঠানেই আনু্ষ্ঠানিকভাবে ঘাতক এই যুদ্ধবিমানগুলিকে ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

[আরও পড়ুন: ফের রেকর্ড সংক্রমণ, দেশে একদিনেই করোনার কবলে প্রায় ৭৭ হাজার, মৃত হাজারের বেশি]

আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের অন্তর্ভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক রয়েছে। সেই বৈঠকে যোগ দিতে রাশিয়া (Russia) যাবেন রাজনাথ। সংবাদসংস্থা A‌N‌I‌ সূত্রে খবর, ওই বৈঠক থেকে ফিরেই ১০ তারিখ আম্বালার অনুষ্ঠানে যাবেন প্রতিরক্ষামন্ত্রী। সূত্র উদ্ধৃত করে এএনআই জানিয়েছে, ‘‌‘‌আগামী ১০ সেপ্টেম্বর রাফালে যুদ্ধবিমানকে আনু্ষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যুক্ত করা হবে। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভারত–ফ্রান্স সম্পর্কের কথা মাথায় রেখে ফরাসি প্রতিরক্ষামন্ত্রীকেও অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।’‌’‌

[আরও পড়ুন: ‘মোদির নামে আর ভোট হবে না, কাজ করতে হবে’, বেফাঁস মন্তব্য বিজেপি রাজ্য সভাপতির]

এর আগে দীর্ঘ প্রতীক্ষা–বিতর্কের পর গত ২৯ জুলাই দুপুর ৩টে ১৫ মিনিট নাগাদ হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছয় ‘বিউটি অ্যান্ড বিস্ট’ রাফালে (Rafale Jets) যুদ্ধবিমান। সুদূর ফ্রান্স (France) থেকে সাত হাজার কিলোমিটার পথ পেরিয়ে মাঝ আকাশে প্রযুক্তির ভেলকি দেখিয়ে ভারতে পৌঁছয় পাঁচটি মাল্টিরোল ফাইটার এয়ারক্রাফ্টস। তারপরই জানানো হয়, আম্বালা সেনাঘাঁটিতে গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, চিনের (China) সঙ্গে সংঘর্ষের আবহে ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি বিশেষ তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যে পাকিস্তানের (Pakistan) তরফ থেকে তো আন্তর্জাতিক মহলের কাছে ভারতের সম্পর্কে নালিশও করা হয়েছে। যদিও তাতে কোনও লাভ হয়নি। আর এবার আরও চাপে পড়তে চলেছে এই দুই পড়শি দেশ।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement