BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লাদাখে যুদ্ধের আবহেই রাশিয়ার কাছে S-400 সমরাস্ত্রের দ্রুত ডেলিভারি চাইবেন রাজনাথ

Published by: Sulaya Singha |    Posted: June 22, 2020 4:01 pm|    Updated: June 22, 2020 4:01 pm

Rajnath Singh to seek equipment urgently from Russia

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে সংঘর্ষের আবহেই সোমবার তিনদিনের সফরে রাশিয়া উড়ে গেলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। শোনা যাচ্ছে, এই সফরেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেমের দ্রুত ডেলিভারি চাইবে ভারত।

পাঁচটি অত্যাধুনিক এস-৪০০ (S400) ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা ক্রয় করতে ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল দিল্লি। গত ফেব্রুয়ারিতে ‘ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কার্পোরেশন অফ রাশিয়া’র ডেপুটি ডিরেক্টর ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন, ২০২১ সালের মধ্যেই প্রথম এস-৪০০ সিস্টেম হাতে পাবে ভারত। তবে উত্তপ্ত পরিস্থিতিতে নাকি তার আগেই তা ভারতে পাঠানোর অনুরোধ জানানো হবে রাশিয়াকে। একইসঙ্গে ফাইটার জেট (Su-30 ও Mig-29), নৌসেনার জন্য যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং টি-৯০ যুদ্ধ ট্যাঙ্কেরও দ্রুত সরবরাহের দাবি জানানো হবে। এতেই স্পষ্ট, যে কোনও পরিস্থিতির জন্য তিন বাহিনীকেই তৈরি রাখতে চাইছে ভারত। 

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর আরও ভেবেচিন্তে কথা বলা উচিত’, লাদাখ ইস্যুতে মোদিকে ‘কড়া’ চিঠি মনমোহনের]

ভূমি থেকে বায়ুতে আঘাত হানতে সক্ষম এস-৪০০-কে রাশিয়ার সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়। ইতিমধ্যেই তা চিনের অস্ত্রভান্ডারে সজ্জিত রয়েছে। এহেন পরিস্থিতিতে কোনও ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। তাই ইতিমধ্যেই সেনার তিন বাহিনীকেই ৫০০ কোটি টাকা প্রতি প্রকল্পে অস্ত্র কেনার ছাড়পত্র দিয়েছে মোদি সরকার। এবার যুদ্ধ-প্রয়োজনীয় সরঞ্জাম দ্রুত পেতে চাওয়ার খবর সীমান্তে লড়াইয়ের আবহকেই নতুন করে উসকে দিল।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ জয়ের আনন্দে প্রতিবছর ২৪ জুন ‘Victory Day Parade’ হয় মস্কোয়। ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করতেই মূলত রাজনাথের রাশিয়াযাত্রা। সেখানে আমন্ত্রিত হিসেবে উপস্থিত থাকবেন চিনের প্রতিরক্ষামন্ত্রীও। সেনা সূত্রে খবর, মস্কোর রেড স্কোয়্যারে অনুষ্ঠিত হতে চলা ‘Victory Day Parade’-এ একজন কর্নেল পদমর্যাদার অফিসারের নেতৃত্বে অংশগ্রহণ করবে ভারতের তিন বাহিনীর একটি যৌথ দল। এছাড়া, রেড স্কোয়্যারে একজন মেজরের নেতৃত্বে প্যারেডে অংশ নেবেন শিখ লাইট ইনফ্যান্টরি রেজিমেন্টের জওয়ানরা। তবে তাৎপর্যপূর্ণভাবে, মস্কোয় ভারতের পাশাপাশি চিনের প্রতিরক্ষামন্ত্রীরও উপস্থিত থাকার কথা। লাদাখ নিয়ে রক্তাক্ত সংঘর্ষের আবহে রাশিয়ার পৌরহিত্যে মস্কোয় পর্দার আড়ালে দু’জনের বৈঠক হবে কি না, তা অবশ্য স্পষ্ট নয়।

[আরও পড়ুন: গা ঢাকা দিয়ে রাজধানীতেই নাশকতার ছক কষছে ৪-৫ জন জঙ্গি! দিল্লিতে জারি হাই অ্যালার্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে