১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জুনে রাজ্যসভার ৫৭টি আসনে নির্বাচন, কমতে চলেছে বিজেপির সাংসদ সংখ্যা

Published by: Subhajit Mandal |    Posted: May 13, 2022 10:05 am|    Updated: May 13, 2022 10:05 am

Rajya Sabha Elections: BJP to lose some seats as election dates announced | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: রাজ্যসভা নির্বাচনের (Rajya Sabha Elections) নির্ঘণ্ট ঘোষণা হতেই রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের হিসেবে কাঁটাছেঁড়া শুরু রাজধানীর রাজনৈতিক মহলে। এবারের ভোটে বিজেপির আসন কমার কথা। সেই তুলনায় শক্তিশালী হবে বিরোধী শিবির। ভোটের পর বিরোধী শিবিরে থাকা অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) আম আদমি পার্টি এবং দক্ষিণের দল ডিএমকে-র (DMK) ক্ষমতা রাজ্যসভায় নিশ্চিতভাবেই বাড়তে চলেছে। বাড়তে পারে সমাজবাদী পার্টি, কংগ্রেস (Congress), ওয়াইএসআর কংগ্রেসের আসনও।

১০ জুন দেশের ১৫টি রাজ্যের ৫৭টি রাজ্যসভা আসনে ভোট হবে বলে বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশন ঘোষণা করেছে। চলতি বছরের ২১ জুন থেকে ১ আগষ্ট পর্যন্ত রাজ্যসভায় যে সমস্ত আসন খালি হতে চলেছে, সেগুলির জন্যই ভোট হবে। যার মধ্যে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) থেকেই সবথেকে বেশি ১১টি আসনে ভোট হবে। তামিলনাডু ও মহারাষ্ট্রে ভোট হবে ৬টি করে আসনে। সঙ্গে বিহারের পাঁচ, কর্নাটক, রাজস্থান, অন্ধ্রপ্রদেশের চারটি, মধ্যপ্রদেশ, ওড়িশায় তিনটি, পাঞ্জাব, ঝাড়খণ্ড, হরিয়ানা, ছত্তিশগড়, তেলঙ্গানার দু’টি করে এবং উত্তরাখণ্ডে একটি আসনেও সেদিন ভোট হবে।

[আরও পড়ুন: দেশে এখনও সক্রিয় ‘ডি-কোম্পানি’! দাউদ-সঙ্গী ছোটা শাকিলের দুই সাগরেদ গ্রেপ্তার মুম্বইয়ে]

এই আসনগুলির মধ্যে বিজেপির দখলে ২৩টি এবং কংগ্রেসের দখলে ৮টি আসন রয়েছে। কিন্তু বিজেপির আসন সংখ্যা কমতে পারে, এমন সম্ভাবনাই প্রবল। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে আসন সংখ্যা কমতে চলেছে বিজেপির। উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডেও আসন তেমন বাড়ার কথা না গেরুয়া শিবিরের। যার মধ্যে অন্ধ্রপ্রদেশ থেকেই সবথেকে বড় ধাক্কা খেতে চলেছে তারা।

[আরও পড়ুন: অর্জুনকে ধরে রাখতে মরিয়া BJP, পাটশিল্প নিয়ে বৈঠকের পর কমিটি গঠন কেন্দ্রের]

সব ঠিক থাকলে ফের রাজ্যসভায় একশোর নিচে নেমে যাবে কেন্দ্রের শাসকদল। কিছুদিন আগেই বিজেপি (BJP) রাজ্যসভায় সেঞ্চুরি করছে। ১৯৯০ সালের পর প্রথম দল হিসাবে রাজ্যসভায় সেঞ্চুরি পার করে বিজেপি। কিন্তু বিজেপির সেই সংখ্যাটা এবার কমতে চলেছে। রাষ্ট্রপতি নির্বাচনের ঠিক আগে আগে রাজ্যসভার আসন কমলে সেটা গেরুয়া শিবিরের জন্য ভালমতোই ধাক্কা হতে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে