২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

রাম মন্দির চত্বরে বিগত ৮৫ বছর পা পড়েনি মুসলিমদের, জানাল নির্মোহী আখড়া

Published by: Team Development |    Posted: August 6, 2019 3:36 pm|    Updated: August 6, 2019 3:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত রাম জন্মভূমি চত্বরে বিগত ৮৫ বছরে কোনও মুসলমান প্রবেশাধিকার পায়নি৷ তা সম্পূর্ণভাবে নির্মোহী আখড়ার দখলেই রয়েছে। ফলে ওই জায়গা কীভাবে সুন্নি ওয়াকফ বোর্ডের হতে পারে? মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই প্রশ্ন তুলেই সওয়াল করেন নির্মোহী আখড়ার আইনজীবী সুশীল জৈন৷

[আরও পড়ুন: লোকসভায় কাশ্মীর তরজা, পাকিস্তানের সুরেই সুর মেলালেন অধীর]

অযোধ্যা মামলায় মধ্যস্থতার চেষ্টা বিফল হওয়ার পর এদিন থেকে শীর্ষ আদালতে মামলাটির শুনানি শুরু হয়েছে৷ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রোজ চলবে শুনানি৷ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ বিচারপতির বেঞ্চে চলছে শুনানি।  আইনজীবী জৈন এদিন সওয়াল করেন, অযোধ্যায় রামের জন্মস্থানটি কয়েকশো বছর ধরে নির্মোহী আখড়ার অধিকারে রয়েছে। ১৯৩৪ সালের পর থেকে ওই জায়গায় মুসলিমদের কোনও প্রবেশাধিকার নেই। তাই ওই জায়গায় অধিকার মুসলিমদের দেওয়া যায় না। 

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫০ সালে প্রথম অযোধ্যার এক বাসিন্দা গোপাল সিং বিশারদ ফৈজাবাদের দেওয়ানি আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তৎকালীন রাজ্য সরকার তাঁর আরাধ্য রামের মূর্তিতে পুজো করতে দিচ্ছে না বলে অভিযোগ জানিয়ে ছিলেন। অযোধ্যার বিতর্কিত জমি থেকে রামের মূর্তি সরানোর সিদ্ধান্তের বিরুদ্ধেও স্থগিতাদেশ চেয়েছিলেন। তার অর্ধ শতাব্দীরও বেশি সময় পর এর বিচার চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন গোপাল সিংয়ের ছেলে রাজেন্দ্র সিং। মধ্যস্থতা প্রক্রিয়া বাতিল করে সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি শুরু করার আবেদন জানান।

প্রথমে মধ্যস্থতা নিয়ে আপত্তি থাকলেও পরে এই প্রক্রিয়ায় সম্পূর্ণ অংশগ্রহণ করেছিলেন রাজেন্দ্র সিং। কিন্তু, গত পাঁচ মাসে বাদী ও বিবাদী পক্ষকে নিয়ে মোট তিনটি বৈঠক হয়েছে। কিন্তু, কোনও পক্ষ থেকেই সমস্যা সমাধানের নির্দিষ্ট প্রস্তাব আসেনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement