ad
ad

রাম রহিমের শাস্তিদাতা বিচারকের কী হল জানেন?

ধর্ষক ধর্মগুরুরকে সাজা দিয়ে কী পেলেন বিচারক?

Ram Rahim verdict: Z-category security for Judge Dipak Misra
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:August 31, 2017 1:49 pm
  • Updated:October 1, 2019 5:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেরা সাচা সওদা প্রধান গুরমিত রাম রহিমকে যিনি ২০ বছরের করাদণ্ডের নির্দেশ দিয়েছেন, বিশেষ সিবিআই আদালতের সেই বিচারক জগদীপ সিং আজ চূড়ান্ত হেনস্তার মুখে। সূত্রের খবর, রাম রহিমকে শাস্তির নির্দেশ শোনানোর পর থেকেই একের পর হুমকি ফোনে জীবন দুর্বিসহ হয়ে উঠেছে ওই বিচারকের।

[৩৮ জনের মৃত্যুর নেপথ্যে রাম রহিমের ‘লাল ব্যাগ’]

শুধু ওই বিচারকেরই নয়, প্রাণনাশের হুমকি পাচ্ছেন তাঁর পরিবারের সদস্যরাও। সবমিলিয়ে চূড়ান্ত আতঙ্কে রয়েছে ওই পরিবার। আগস্টের ২৮ তারিখ দুটি পৃথক ধর্ষণ মামলায় রাম রহিমকে মোট ২০ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন সিবিআইয়ের বিচারক জগদীপ সিং। আর তারপর থেকেই বাড়ির ল্যান্ডলাইনে লাগাতার ফোন করে খুনের হুমকি দিচ্ছে ডেরা সাচা সওদার সদস্যরা। শাস্তি শোনানোর আগে, ২৫ আগস্ট রাম রহিমের সাজা ঘোষণার শুনানির সময় হরিয়ানা ও পাঞ্জাবে কার্যত তাণ্ডব চালায় ডেরার সদস্যরা। হিংসাত্মক বিক্ষোভের জেরে মহিলা ও শিশু-সহ প্রাণ হারান অন্তত ৩৫ জন।

তবে আশার খবর একটাই, ওই বিচারপতির জন্য কেন্দ্রীয় সরকার ‘জেড প্লাস’ ক্যাটেগরির নিরাপত্তা মোতায়েন করেছে। কী এই জেড ক্যাটাগরির নিরাপত্তা? ভারতে বিভিন্ন কৃতী ও উচ্চপদস্থ সরকারি কর্তারা নানা ধরনের নিরাপত্তা পেয়ে থাকেন। চারটি স্তর হয় এই নিরাপত্তা ব্যবস্থার। যার মধ্যে জেড প্লাস ক্যাটাগরি সর্বোচ্চ স্তরের নিরাপত্তা। কোনও ব্যক্তি জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেলে তাঁকে ৫৫ জন নিরাপত্তারক্ষী দেওয়া হয়। যার মধ্যে ১০ জন এনএসজি কমান্ডার থাকেন। থাকে পুলিশও। ভারতে মোট ৪৫০ জন উচ্চপদস্থ ব্যক্তি সরকারি নিরাপত্তা পেলে তার মধ্যে ১৭ জন এ ধরনের নিরাপত্তা পেয়ে থাকেন।

[কয়েকশো সাধ্বীকে ধর্ষণ করেছে রাম রহিম, ফাঁস করলেন প্রাক্তন দেহরক্ষী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ