BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড বিধি মেনে এবারও কার্যত ভক্ত সমাগম ছাড়াই রথযাত্রা পুরীতে

Published by: Biswadip Dey |    Posted: June 10, 2021 5:00 pm|    Updated: June 10, 2021 6:11 pm

Rath Yatra to be held in Puri as per SC's guidelines, Odisha government announces | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবারের মতো এবারও কোভিড বিধি মেনেই পালিত হবে পুরীর (Puri) রথযাত্রা (Rath Yatra 2021)। থাকবে না কোনও রকম ভক্ত সমাগম। বৃহস্পতিবার এই নির্দেশ জারি করল ওড়িশা (Odisha) সরকার। ২০২০ সালে কোভিড অতিমারীর কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট যে গাইডলাইন বেঁধে দিয়েছিল তা মেনেই এবারও রথযাত্রা পালিত হবে বলেই জানানো হয়েছে নির্দেশিকায়। শুধু তাই নয়, একমাত্র পুরী ছাড়া ওড়িশার আর কোথাও রথযাত্রা পালন করা যাবে না।

ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ জেনা বৃহস্পতিবার জানিয়েছেন, এবছরও জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথযাত্রা অনুষ্ঠান পালিত হবে। তবে কেবল মাত্র করোনা নেগেটিভ ও টিকার দুই ডোজ নেওয়া ব্যক্তিরাই তাতে অংশ নিতে পারবেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, ওই সময় পুরী জুড়ে কারফিউ জারি করা থাকবে।

[আরও পড়ুন: কৃষকদের স্বস্তি, খারিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্রের]

মোট কতজন অংশ নিতে পারবেন এবারের রথযাত্রায়? সুপ্রিম কোর্টের নির্দেশ, সর্বোচ্চ ৫০০ জনকে অনুমতি দেওয়া হবে রখের রশি টানার। অবশ্যই সকলকে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখিয়েই অনুমতি নিতে হবে। এই ৫০০ জনের মধ্যে মন্দিরের সদস্য ও পুলিশকর্মীরাও থাকবেন।

দ্বাদশ শতাব্দী থেকে শুরু হয়েছে পুরীর রথযাত্রা। প্রতি বছরই অসংখ্য মানুষের জমায়েত দেখা যায় উৎসবকে কেন্দ্র করে। কিন্তু ২০২০ সালে সব পরিস্থিতি বদলে যায়। কোভিড অতিমারীর কারণে প্রথমে বন্ধ করে দেওয়া হয় রথযাত্রা। পরে নিয়ম বদলে অল্পসংখ্যক মানুষের উপস্থিতিতে রথযাত্রা পালিত হয়। ওই বছরই শীর্ষ আদালত রথযাত্রা পালনের নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকা মেনেই এ বছরও রথযাত্রা পালন করা হবে।

প্রসঙ্গত, ওড়িশায় করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬ হাজারের বেশি। মারা গিয়েছেন ৪৪ জ‌ন। সব মিলিয়ে রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৩ হাজার।

[আরও পড়ুন: রাজস্ব ঘাটতি বাবদ ১৭ রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা কেন্দ্রের, তালিকায় বাংলাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement