BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার ধাক্কায় অর্থনীতির বিপর্যয় সামলাতে বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের গভর্নরের

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2021 12:12 pm|    Updated: May 5, 2021 12:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিপর্যস্ত দেশ। এই অবস্থায় দেশের অর্থনৈতিক বিপর্যয়কে সামলাতে বুধবার সকালে বড় ঘোষণা করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। করোনা পরিস্থিতিতে মেডিক্যাল পরিষেবায় তহবিলের শক্তি বাড়াতে ৫০ হাজার কোটি টাকার ‘টার্ম লিকুইড ফেসিলিটি’-র অর্থাৎ অতিরিক্ত নগদ জোগানের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত মেডিক্যাল পরিষেবা ক্ষেত্রে বেশি ঋণ দিতে পারবে ব্যাংকগুলি। টিকা নির্মাতা সংস্থা থেকে শুরু করে হাসপাতালগুলি সুবিধা পাবে এই সিদ্ধান্তের।

এদিনের সাংবাদিক সম্মেলনে গভর্নর জানিয়ে দেন, করোনা সংকটকে অতিক্রম করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই এখন এক বড় চ্যালেঞ্জ। সেই কারণেই দ্রুত পদক্ষেপ করতে হবে। বাড়তে থাকা সংক্রমণের ধাক্কায় বহু রাজ্যই হেঁটেছে আংশিক বা সম্পূর্ণ লকডাউনের পথে। কিন্তু শক্তিপদর দাবি, ব্যবসায়ীরা এই ধরনের পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে শিখে নিচ্ছেন। সেই সঙ্গে তিনি এও জানান, এই পরিস্থিতিতে ছোট ব্যবসায়ীদের উপরে যাতে চাপ কম পড়ে সেদিকে লক্ষ্য রেখে পদক্ষেপ করছে আরবিআই।পরিস্থিতি সামলাতে কোভিড ব্যাংক ঋণ দেওয়া হচ্ছে। সেই সঙ্গে সাধারণ ভাবে ঋণ ও অন্যান্য সুযোগ সুবিধা দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি।

[আরও পড়ুন: ‘অক্সিজেনের অভাবে করোনা রোগীদের মৃত্যু গণহত্যার শামিল’, যোগী প্রশাসনকে ভর্ৎসনা আদালতের]

দেশে করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। দৈনিক সংক্রমণের হার সাড়ে তিন লক্ষ থেকে চার লক্ষের মধ্যে ঘোরাফেরা করছে। এর প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও। কেবল এপ্রিলেই কাজ হারিয়েছেন ৭০ লক্ষের বেশি মানুষ। বেকারত্বের হার রাতারাতি পৌঁছে গিয়েছে ৮ শতাংশে। এমন পরিস্থিতিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাত সামলে উঠে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নরের আজকের ঘোষণা গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: টানা দ্বিতীয় দিন, ভোট শেষ হতেই ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement