Advertisement
Advertisement
Reserve Bank Of India

কেন্দ্রের ভাঁড়ে মা ভবানী! ঘাটতি পূরণে রেকর্ড ২.১১ লক্ষ কোটি দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

২০২২-২৩ অর্থবর্ষের তুলনায় ১৪০ শতাংশ বেশি লভ্যংশ দেওয়া হচ্ছে মোদি সরকারকে। গত অর্থবর্ষে ৮৭, ৪১৬ কোটি টাকা দেওয়া হয়েছিল।

RBI approves record dividend of Rs 2.11 lakh crore to government

ফাইল চিত্র।

Published by: Kishore Ghosh
  • Posted:May 22, 2024 5:23 pm
  • Updated:May 22, 2024 5:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা ছিল যে আগামী অর্থবর্ষে কেন্দ্রকে কয়েক লক্ষ কোটি টাকা অর্থ সাহায্য করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। বুধবার তাতে সিলমোহর দিল খোদ RBI। এদিন শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হল, ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রকে ২.১১ লক্ষ কোটি টাকা হস্তান্তর করতে চলেছে তারা। কেন্দ্রকে এবার যে অঙ্কের উদ্বৃত্ত দেওয়া হচ্ছে, তা সাম্প্রতিক অতীতে রেকর্ড। এর জেরে বিতর্ক দানা বাধছে। রিজার্ভ ব্যাঙ্কের লভ্যাংশ বা সারপ্লাস গচ্ছিত থাকে দুঃসময়ের জন্য। জনমুখী প্রকল্প চালাতে গিয়ে ঘাটতি পূরণে সেই টাকায় হাত পড়াকে ভালো চোখে দেখছেন না অর্থনীতিবিদরা।

কদিন আগেই এক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছিল, রিজার্ভ ব্যাঙ্ক (Reseve Bank) কেন্দ্রকে এবার যে অঙ্কের সারপ্লাস দিতে চলেছে, তা সাম্প্রতিক অতীতে রেকর্ড। সেই অঙ্কটা হতে পারে ১ লক্ষ কোটি টাকা বা তার বেশি। সত্যিই তাই ঘটল। ২০২২-২৩ অর্থবর্ষের তুলনায় ১৪০ শতাংশ বেশি লভ্যংশ দেওয়া হচ্ছে মোদি সরকারকে। গতবার যেখানে ৮৭, ৪১৬ কোটি টাকা দেওয়া হয়েছিল, সেখানে এবার দেওয়া হচ্ছে ২, ১০, ৮৭৪ কোটি টাকা।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: শাহ-যোগী ‘বিভেদ’ উসকে দেওয়ার কৌশল, দিল্লি জয়ে নয়া চাল কেজরির

বুধবার রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতিতে বলা হয়েছে, দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে ২০২৩-২৪ অর্থবর্ষে সিআরবি (Contingency Risk Buffer) বাড়ানোর (৬.৫০ শতাংশ) সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এই কারণেই RBI বোর্ড ২.১১ লক্ষ কোটি টাকা লভ্যংশ হস্তান্তরে অনুমোদন দিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের লভ্যাংশ অর্থাৎ সারপ্লাস দেশের জন্য লক্ষ্মীর ভাণ্ডারের মতোই। এই গচ্ছিত টাকা মূলত রাখা থাকে দুঃসময়ের জন্য। দুর্ভিক্ষ, যুদ্ধ বা মহামারীর মতো আপাৎকালীন পরিস্থিতিতে সরকার সংকটে পড়লে রিজার্ভ ব্যাঙ্কের সঞ্চয় কাজে আসে। বিদেশি মুদ্রার সংকট তৈরি হলেও এই রিজার্ভ ব্যাবহার করা হয়। কিন্তু সাম্প্রতিক অতীতে একাধিকবার কেন্দ্রের মোদি সরকার তেমন কোনও সংকটের পরিস্থিতি না থাকা সত্ত্বেও আরবিআইয়ের সারপ্লাসে হাতে দিয়েছে। যা মোটেই অর্থনীতির জন্য ভালো বিজ্ঞাপন নয়।

 

[আরও পড়ুন: ধর্মীয় লাইনে প্রচার নয়, পাঁচ দফা ভোটের পর বিজেপিকে নির্দেশ কমিশনের, সতর্কবার্তা কংগ্রেসকেও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ