৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের মধ্যেই বড় ধাক্কা, আরও এক ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI!

Published by: Subhajit Mandal |    Posted: May 3, 2020 10:56 am|    Updated: May 3, 2020 10:56 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বড়সড় ধাক্কা খেল দেশের ব্যাংকিং সেক্টর। বাতিল করে দেওয়া হল দেশের অন্যতম পুরনো সমবায় ব্যাংকের লাইসেন্স। মুম্বইয়ের জনপ্রিয় সমবায় ব্যাংক CKP Co-operative Bank Ltd-এর লাইসেন্স বাতিল করে দিল রিজার্ভ ব্যাংক। দেশের শীর্ষ ব্যাংক জানিয়েছে, CKP Co-operative Bank আর্থিক স্থিতিশীলতা হারিয়েছে। এই অবস্থায় গ্রাহক এবং বিনিয়োগকারীদের কথা ভেবে ব্যাংকটিকে ব্যাবসা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

CKP-Bank

RBI-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “এই ব্যাংকটির আর্থিক অবস্থা বিপৎগামী এবং স্থিতিশীল নয়। আবার একে পুনরুজ্জীবিত করার মতো স্থায়ী কোনও পরিকল্পনাও কর্তৃপক্ষের নেই। অন্য কোনও ব্যাংকের সঙ্গে যুক্ত হওয়ারও চেষ্টা করেনি কর্তৃপক্ষ। তাঁদের তরফে পুনরুজ্জীবিত হওয়ার আন্তরিক ইচ্ছেটাই দেখা যায়নি।” রিজার্ভ ব্যাংক জানিয়েছে, সিকেপি সমবায় ব্যাংক বর্তমানে বা ভবিষ্যতে আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার মতো অবস্থায় নেই। ব্যাংকের কাজকর্ম যেভাবে চলছে তা আমানতকারী বা বিনিয়োগকারী কারওরই স্বার্থরক্ষা করছে না। তাই CKP Co-operative Bank-কে এখন থেকেই সমস্তরকম ‘ব্যাংকিং’ ব্যবসা থেকে নিষিদ্ধ করা হল।

[আরও পড়ুন: ‘শীঘ্রই দ্বিতীয় আর্থিক প্যাকেজ আনছে মোদি সরকার’, জানালেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা]

১৯১৫ সালে প্রতিষ্ঠিত CKP Co-operative Bank দেশের সবচেয়ে পুরনো ব্যাংকগুলির একটি। মুম্বইয়ের পাশাপাশি পুনেতেও এর বহু গ্রাহক আছে। প্রায় একশ বছর সম্মানের সঙ্গে ব্যবসা করার পর ২০১৪ সাল থেকে ধুঁকতে শুরু করে এই সমবায় ব্যাংক। এটিকে বাঁচাতে বেশ কিছু উদ্যোগও নেওয়া হয়। সুদের কমিয়ে ২ শতাংশে নামিয়ে আনা হয়। তারপর লোকসানের পরিমাণ খানিকটা কমে। আপাতত এর মোট আমানতের পরিমাণ ৪৮৫ কোটি টাকা। তার উপর প্রায় ১৬০ কোটি টাকার ঋণ আছে ব্যাঙ্কটির। আরবিআই মনে করছে, এই এই বিপুল অর্থ পরিশোধের ক্ষমতা ব্যাংকটির নেই। তবে, আমানতকারীরা রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন। তার বেশি কারও আমানত থাকলে RBI তার দায় নেবে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement