BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

৮ নভেম্বরের পর ছাপা হল কত নোট, জানেই না রিজার্ভ ব্যাঙ্ক!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 12, 2017 8:57 pm|    Updated: January 12, 2017 8:57 pm

RBI Clueless about the amount of notes printed after demonetisation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ নভেম্বর আচমকাই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাজারে আসে নতুন ২০০০ টাকার নোট। কিন্তু তারপর থেকে ঠিক কত নোট ছাপা হয়েছে, তার কোনও হিসেব নেই রিজার্ভ ব্যাঙ্কের কাছে। সম্প্রতি উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য।

তথ্য জানার অধিকার আইনে এ কথা জানতে চেয়েছিলেন মুম্বইয়ের সমাজকর্মী অনিল গলগলি। তাঁর প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানায়, এ তথ্য তাদের হাতে নেই। স্বাভাবিকভাবেই রিজার্ভ ব্যাঙ্কের এ উত্তরে ধন্দ দেখা দিয়েছে। নোট বাতিলের পর কত নোট ফিরল তার নির্দিষ্ট হিসেব আছে। তাহলে কত নোট নতুন করে বাজারে আনা হল তারও হিসেব থাকা উচিত। তাহলে কেন এরকম কথা জানানো হল?

স্পষ্টতই আরবিআই এ তথ্য ফাঁস করতে চায় না। কেননা কেন্দ্রীয় ব্যাঙ্কের অজ্ঞাতসারে যথেচ্ছ পরিমাণে নোট ছাপানো হয়েছে এমনটা হতে পারে না। আর তাই এ ধরনের প্রশ্ন এড়াতেই তথ্য নেই বলে দায় সেরেছে রিজার্ভ ব্যাঙ্ক। নিরাপত্তার খাতিরেই এই উত্তর গোপন রাখা হয়েছে। তবে এ নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রাক্তন ভাইস চেয়ারম্যান এ ব্যাপারে একটি চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশনকে। তাঁর দাবি, এ তথ্য সামনে আসা উচিত। নাহলে বিভিন্ন রাজ্যগুলিকে যে পরিমাণ অর্থ পাঠানো হয়েছে তার ফায়দা বিজেপি তুলতে পারে বলেও অভিযোগ তাঁর।

নেহরু-গান্ধী পরিবারে রাহুলের IQ সবথেকে কম!

জওয়ানদের নিম্নমানের খাবার নিয়ে দায়ের জনস্বার্থ মামলা

অপরের অধিকারে হাত নয়, স্বামীজির এই বার্তাই আজ জরুরি

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে