BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অবৈধ-অজ্ঞাত লেনদেনের খবর জানালে অর্থ ফেরত, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 7, 2017 1:07 pm|    Updated: July 7, 2017 1:07 pm

RBI introduces guidelines to protect customers from online bank fraud

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাকা তোলা হয়নি অথচ অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব। কিংবা অনলাইনে কিছু অর্ডার করা হয়েছে। জিনিস হাতে না এলেও টাকা কেটে নেওয়া হয়েছে। ফেরত পাওয়া যায়নি। অজ্ঞাতে এমন হলে কী করবেন? বেশিরভাগ ক্ষেত্রেই গ্রাহকদের এ ধরনের ঘটনায় লোকসানই হয়। অনলাইন ও কার্ড লেনদেনকে সুরক্ষিত করতে, গ্রাহকদের লোকসান কমাতে এবার উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কোনও অবৈধ লেনদেনের ব্যাপারে ব্যাঙ্ককে তিনদিনের মধ্যে জানালে সংশ্লিষ্ট গ্রাহকের এবার থেকে আর লোকসান হবে না। নিতে হবে না কোনওরকম দায়। সাতদিনের মধ্যে জানালে ২৫ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণের দায় নিতে হবে। তৃতীয় কোনও পক্ষ লেনদেন করলে এই নিয়ম প্রযোজ্য হবে। অবৈধ লেনদেনের ঘটনায় বাড়বাড়ন্তের পরিপ্রেক্ষিতে গ্রাহকদের দায় সংক্রান্ত নির্দেশিকায় এই সংশোধনী আনা হয়েছে।

[ফেসবুকে স্পর্শকাতর পোস্ট করে ধৃত দমকলকর্মী]

জানা গিয়েছে, জালিয়াতি ও ব্যাঙ্কের গাফিলতির কারণে লোকসানের দায় ব্যাঙ্কগুলিকেই নিতে হবে। এ ধরনের ঘটনায় গ্রাহকের জানানো বা না জানানোর উপরে কিছু নির্ভর করছে না। তবে পেমেন্ট সংক্রান্ত গোপন তথ্য শেয়ার করার মতো গাফিলতির ক্ষেত্রে ব্যাঙ্ককে জানানোর সময় পর্যন্ত যাবতীয় লোকসানের দায় সংশ্লিষ্ট গ্রাহককেই নিতে হবে। বৈদ্যুতিন ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে মোবাইল ফোন বাধ্যতামূলক করার কথা বলছে রিজার্ভ ব্যাঙ্ক। এসএমএস অ্যালার্টের জন্য মোবাইল নম্বর নথিভুক্ত করাতে হবে।

[চিনি কেলেঙ্কারির টাকায় মনমোহনকে নিয়ে সিনেমা? বিস্ফোরক অভিযোগ কংগ্রেসের]

নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ব্যাঙ্কগুলির পদ্ধতি ও প্রক্রিয়া এমনভাবে তৈরি করতে হবে যাতে গ্রাহকরা বৈদ্যুতিন ব্যাঙ্কিং লেনদেন করাটা সুরক্ষিত বলেই মনে করেন। এই ধরনের অবৈধ লেনদেন ব্যাঙ্ককে জানানোর ক্ষেত্রে সাতদিনের বেশি দেরি হলে গ্রাহকের দায় কতটা হবে, তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের ভার রিজার্ভ ব্যাঙ্ক দিয়েছে ব্যাঙ্কগুলির উপরেই। লেনদেন সংক্রান্ত বিষয়ে কোনও বেনিয়ম ঘটেছে কি না, সেটা প্রমাণের দায়িত্বও ব্যাঙ্কগুলির উপরেই দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

[অশান্ত রাজ্যে সম্প্রীতির বার্তা দিতে কেন নীরব শিল্পীরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement