১৮ চৈত্র  ১৪২৯  রবিবার ২ এপ্রিল ২০২৩ 

READ IN APP

Advertisement

আরও বাড়বে মুদ্রাস্ফীতি, পূর্বাভাসে GDP বৃদ্ধির সম্ভাব্য হার কমাল রিজার্ভ ব্যাংক

Published by: Monishankar Choudhury |    Posted: April 8, 2022 2:48 pm|    Updated: April 8, 2022 2:48 pm

RBI keeps key rates unchanged, lowers GDP growth from 7.8% to 7.2% | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) আবহে ধাক্কা খেয়েছে অর্থনীতি। জ্বালানি থেকে শুরু করে আনাজপাতির মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে আমজনতার। তার উপর আতঙ্ক তৈরি করছে করোনার ‘এক্সই’ ভ্যারিয়েন্ট। এহেন পরিস্থিতিতে উদ্বেগ উসকে ‘রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া’র পূর্বাভাসে গতিক যে সুবিধের নয় তা স্পষ্ট। শুক্রবার আরবিআই জানিয়েছে, মুদ্রাস্ফীতি আরও বাড়তে পারে। পাশাপাশি, GDP বৃদ্ধির সম্ভাব্য হারেও কাটছাঁট করা হয়েছে।

[আরও পড়ুন: বেঙ্গালুরুতে বোমাতঙ্ক! ৭ টি স্কুলে লুকিয়ে শক্তিশালী বোমা, ইমেলে হুমকি পেয়ে তীব্র চাঞ্চল্য]

এদিন আরবিআই নিজের পূর্বাভাসে জানিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ৭.৪ শতাংশ থেকে GDP বৃদ্ধির হার কমে দাঁড়াতে পারে ৭.২ শতাংশ। মুদ্রাস্ফীতির হার ৪.৫% থেকে বেড়ে দাঁড়াতে পারে ৫.৭%। তবে রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাংক। এই মুহূর্তে রিজার্ভ ব্যাংকের রেপো রেট চার শতাংশ এবং রিভার্স রেপো রেট আগের মতোই ৩.৩৫ শতাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংক গুলোকে ঋণ দেয়, তা হল রেপো রেট। আর শীর্ষ ব্যাংক যে হারে অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়, সেটাকে বলা হয় রিভার্স রেপো রেট। রেপো রেট কমানোর অর্থ সুদের হার কমাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে উৎসাহিত করা। যাতে মানুষ আরও ঋণ নেয় ও বাজারে টাকার জোগান বাড়ে। আপাতত সেই পথে হাঁটছে না রিজার্ভ ব্যাংক (Reserve Bank)।

শুক্রবার মুদ্রানীতি কমিটির ফলাফল ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে অর্থনৈতিক সংস্কারকে অগ্রাধিকার দিয়ে রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। এদিকে, ইউক্রেন যুদ্ধের আবহে আন্তর্জাতিক বাজারে ব্যারেলপিছু অপরিশোধিত তেলের দাম ১০০ ডলারের গণ্ডি টপকে যাওয়ার বিষয়টি মাথায় রেখেই মুদ্রাস্ফীতির পূর্বাভাস বাড়ানো হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে করোনার এবং বিশ্ব বাজারে মন্দার জেরে নয়া অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির (জিডিপি) হার কাটছাঁট করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তাৎপর্যপূর্ণ ভাবে, এনিয়ে টানা ১১ বার রেপো রেট অপরিবর্তিত রাখাল আরবিআই।

উল্লেখ্য, এবার ATM কার্ড ছাড়াই এবার টাকা তোলা যাবে ব্যাংক ও এটিএম থেকে। দেশের সমস্ত ব্যাংকেই অবিলম্বে এমন পরিষেবা শুরুর ঘোষণা করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিপদ দাস (Shaktikanta Das)। শুক্রবার ২০২২-২৩ সালের প্রথম অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির ভাষণে এমনটাই জানালেন তিনি। জানালেন, আপাতত দেশের অল্পসংখ্যক ব্যাংকে এই সুযোগ থাকলেও অচিরেই এটি শুরু হবে গোটা দেশে।

[আরও পড়ুন: প্রশ্নের মুখে রাশিয়া থেকে অস্ত্র আমদানি, সমরাস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে