২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নয়া রূপে আত্মপ্রকাশের অপেক্ষায় ১০ টাকার নোট, কেমন দেখতে জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 8:01 am|    Updated: January 4, 2018 8:01 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০০, ৫০০, ২০০, ৫০-র পর এবার ১০ টাকা। বছর শুরুতেই চকোলেট রঙা ১০ টাকা পেলে চমকে উঠবেন না যেন। এখন নয়া রূপের ১০ টাকার নোট দেশবাসীর হাতে তুলে দিতে প্রস্তুত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গোলাপী আভায় মোড়া ২০০০-র নোট, ডলারের প্রতিরূপ নিয়ে ৫০০। কমলা রঙের ২০০ ও সমুদ্র-সবুজ রঙা ৫০ টাকার পর চকোলেট-ব্রাউন রঙা ১০ টাকার নোট প্রায় এসেই গেল হাতের মুঠোয়। অন্যান্য নতুন নোটের পাশাপাশি ১০ টাকাতেও থাকছে মহাত্মা গান্ধীর ছবি। নোটে নতুন চমক হিসেবে থাকছে কোনারকের সূর্য মন্দির। ছাপাও হয়ে গিয়েছে নতুন কলেবরের ১০ টাকা। কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে থাকা নতুন নোটের ১০০ কোটি পিস এখন শুধু বাজারে আসার অপেক্ষায়।

[মুম্বই বনধ: বিক্ষোভ ও হিংসার জেরে আটক ৩০০]

২০০৫-এই ১০ টাকার নোটের নকশায় শেষবারের ভোল বদল হয়েছে। নোটের একপিঠে মহাত্মা গান্ধীর ছবি রয়েছে। উলটো পিঠে রয়েছে হাতি, বাঘ ও গন্ডারের কম্বো ছবি। সম্ভবত নতুন ১০ টাকার নোটের নম্বর প্যাটার্নেও বদল আসছে। নোটে নম্বর বাম থেকে ডান অনুসারী হিসেবে দেখা যেতে পারে।

২০১৬-র ৮ নভেম্বর ৫০০ ও ১০০০-র নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্র। এরফলে বেশকিছু দিন ধরে দেশবাসীকে নোট সমস্যায় ভুগতে হয়েছে। সেই সময় ১০০, ৫০-র নোট সংগ্রহে থাকা স্বস্তির হলেও ৫০০ হাজারের বড় নোট রীতিমতো বিড়ম্বনার ছিল। পরিস্থিতি সামাল দিতে নভেম্বরেই বাজারে এসে যায় নতুন ৫০০ ও ২০০০-র নোট। তবে খুচরো সমস্যা জেরবার হয় দেশবাসী। প্রথমদিকে ২০০০-র নোটের জোগান বেশি থাকলেও ৫০০-র নোট তেমন মিলত না। ১৭-র শেষের দিকেই বাজারে চলে আসে আনকোরা ২০০ ও নতুন ৫০-র নোট। এবার ১৮-র শুরুতেই চকোলেটের মোড়কে নতুন ১০ টাকা পার্স থেকে বেরোনোর অপেক্ষায় দিন গুনছে।

[৫০০ টাকায় মিলছে ১০০ কোটি আধার কার্ডের তথ্য, ফাঁস অসাধু চক্রের কারসাজি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement