BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নয়া নোটে রং লাগলে ফিরিয়ে দিতে পারে ব্যাঙ্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 9, 2017 11:52 am|    Updated: March 9, 2017 12:24 pm

rbis clean note policy banks directed not-to accept smeared notes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন বাদেই দোল। কিন্তু চলতি বছরে রং খেলার আগে সাবধান থাকতে হবে সাধারণ মানুষকে। কারণ নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোটে রং লাগলে সেটা আর জমা নেবে না কোনও ব্যাঙ্ক। কেবলমাত্র রিজার্ভ ব্যাঙ্কেই রং লেগে থাকা নোটগুলি জমা করা যাবে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ‘ক্লিন নোট পলিসি’র জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

শহিদ জওয়ানের স্ত্রী এবার যোগ দিচ্ছেন ভারতীয় সেনায়

গত কয়েকদিন ধরেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এই জল্পনা চলছিল। এই সংক্রান্ত বেশ কয়েকটি মেসেজও ভাইরাল হয়েছিল। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ফরিদাবাদের সেক্টর ১৬-র পাঞ্জাব-সিন্ধ ব্যাঙ্কের ম্যানেজার অনিল কুমার জানিয়েছেন, আরবিআইয়ের পক্ষ থেকেই এই নিয়ম জারি করা হয়েছে। নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোটে যদি রং লাগে তাহলে সেই নোট ব্যাঙ্কে জমা নেওয়া হবে না।

বাজারে নতুন ১০ টাকার নোট আনছে রিজার্ভ ব্যাঙ্ক

আসলে নোট বাতিলের আগে ৫০০ এবং ১০০০ টাকার নোটে রং লাগলে বা কেউ সই করলেও সেই নোট জমা নেওয়া হত। এমনকী অনেকসময় তেল লেগে থাকা নোটও জমা নিয়ে নেওয়া হত। নোট বাতিলের পর আরবিআই ক্লিন নোট পলিসির মাধ্যমে নতুন নোটগুলিকে স্বচ্ছ ও পরিষ্কার রাখার সিদ্ধান্ত নিয়েছে।

চলতি মাসেই কাশ্মীরে খুলে যাচ্ছে দেশের দীর্ঘতম সুড়ঙ্গপথ

অপর এক ব্যাঙ্ক আধিকারিক জানান, ফেসবুক-হোয়াটসঅ্যাপে যে মেসেজটি ভাইরাল হয়েছে সেটি অনেকাংশে সত্যি। কোনও লেখা নোট বা রং লাগানো নোট ব্যাঙ্কে জমা নেওয়া হবে না। সেগুলি রিজার্ভ ব্যাঙ্কেই জমা করতে হবে। নোট বাতিলের আগে ৫০০ এবং ১০০০ নোটে অনেকে নাম লেখা থাকত, অনেকে নোটে পিন লাগিয়ে রাখত। এইসবের ওপরেই আরবিআই নিষেধাজ্ঞা চাপিয়েছে। হোলির দিন ভুল করে কেউ পেনের কালিও যদি লাগিয়ে ফেলেন, তাহলে ওই নোট ব্যাঙ্কে নেওয়া হবে না। যাঁরা এই ভুল করবে, তাঁদেরই ব্যাঙ্কে ওই নোট জমা দিতে হবে।

গ্রেপ্তার মধ্যপ্রদেশ ট্রেন হামলার মূলচক্রী প্রাক্তন বায়ুসেনা কর্মী জিএম খান

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement