Advertisement
Advertisement
Kanwar Yatra

Kanwar Yatra নিয়ে যোগী সরকারকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ সুপ্রিম কোর্টের, সায় কেন্দ্রেরও

প্রতি বছর শ্রাবণ মাসে পালিত হয় এই ধর্মীয় উৎসব।

Reconsider Kanwar Yatra,
Published by: Biswadip Dey
  • Posted:July 16, 2021 12:48 pm
  • Updated:July 16, 2021 1:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) অতিমারীর (Pandemic) কথা মাথায় রেথে এবছরের কানোয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিল করেছে উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। কিন্তু উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার কানোয়ার যাত্রা স্থগিত রাখেনি। বুধবার সুপ্রিম কোর্ট নোটিস পাঠিয়েছিল যোগী সরকারকে। শুক্রবার শীর্ষ আদালতের আরএফ নরিম্যান ও বিআর গাভাইয়ের বেঞ্চ উত্তরপ্রদেশ প্রশাসনকে জানিয়ে দিল কানোয়ার যাত্রায় অনুমতি দেওয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে। এমনকী ‘প্রতীকী’ যাত্রাও এই পরিস্থিতিতে করা যায় না বলেই জানাল সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি নরিম্যান পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ভারতীয় নাগরিকদের স্বাস্থ্য ও জীবনের অধিকারই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। অন্য কোনও ভাবাবেগ, সেটা ধর্মীয় হলেও তা এই সাধারণ মৌলিক অধিকারের মতো গুরুত্ব পাবে না। সেই সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকার যদি বিষয়টি পুনর্বিবেচনা না করে তাহলে বাধ্যত এবিষয়ে নির্দেশ দেবে বিচারপতিদের বেঞ্চই।

Advertisement

[আরও পড়ুন: Madhya Pradesh: এক নাবালককে বাঁচাতে গিয়ে কুয়োয় পড়লেন অন্তত ৩০ জন, মৃত ৪]

এবছরের কানোয়ার যাত্রা স্থগিত রাখার পক্ষে কেন্দ্রও। শীর্ষ আদালতকে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভক্তদের হরিদ্বার যাত্রা করতে দেওয়ার অনুমতি না দেওয়াই বাঞ্ছনীয়। তবে দীর্ঘদিন ধরে চলে আসা প্রথার কথা মাথায় রেখে প্রতিটি রাজ্যকেই গঙ্গাজল ট্যাংকে রেখে তা ভক্তদের মধ্যে বিতরণ করার ব্যবস্থা করার আরজিও জানানো হয়েছে।

Advertisement

আগামী ২৫ জুলাই শুরু কানোয়ার যাত্রা। প্রসঙ্গত, প্রতি বছর শ্রাবণ মাসে সারা দেশের হাজার হাজার ভক্ত উত্তরাখণ্ডে আসেন। হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী থেকে গঙ্গাজ‌ল নেওয়াই কানোয়ার যাত্রার উদ্দেশ্য। এরপর সেই জল ভগবান শিবের মাথায় ঢালা হয়। এই পরিস্থিতিতে গত মঙ্গলবার দেরাদুনে এক বৈঠকের পরে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিদ্ধান্ত নেন এবারের কানোয়ার যাত্রা বাতিল করার। কিন্তু সেই পথে না হেঁটে কানোয়ার যাত্রার অনুমতি দেয় উত্তরপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নির্দেশ দিয়েছেন, কোভিড বিধি মেনে ওই যাত্রা করা যাবে। এর আগে কোভিড বিধি না মেনে কুম্ভমেলায় বিপুল পুণ্যার্থী সমাগম নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। এবার বিতর্ক ঘনাল কানোয়ার যাত্রা নিয়েও। অবশেষে সুপ্রিম কোর্টও উত্তরপ্রদেশ প্রশাসনকে কানোয়ার যাত্রা বাতিল করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়ে দিল।

[আরও পড়ুন: দলত্যাগ বিরোধী আইনে চিঠি লোকসভার সচিবালয়ের, চাপে TMC সাংসদ শিশির, সুনীল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ