BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘বড় বিনিয়োগের হটস্পট হবে ভারত, ধাক্কা সত্ত্বেও চলবে আর্থিক সংস্কার’, ঘোষণা নির্মলার

Published by: Subhajit Mandal |    Posted: November 24, 2020 11:36 am|    Updated: November 24, 2020 1:17 pm

Reform momentum shall continue, more active steps being taken says FM Nirmala Sitharaman |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ভারতে আর্থিক সংস্কারের যে প্রক্রিয়া শুরু হয়েছে, তা কোনও ভাবেই বন্ধ হবে না। আগের মতোই চলবে। এবং সে কারণেই বিশ্বের নানা প্রান্তের লগ্নিকারীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠতে পারে ভারত। সোমবার একটি অনুষ্ঠানে এই দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তাঁর দাবি, সেই লক্ষ্য অর্জনে সরকার লক্ষ্য আরও কয়েকটি সংস্কার-সংক্রান্ত পদক্ষেপ করছে। সোমবার বণিকসভা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII) আয়োজিত ন্যাশনাল এমএনসিজ’ কনফারেন্স, ২০২০’র ভার্চুয়াল সভায় বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন অর্থমন্ত্রী।

সীতারমণ বলেন, “সংস্কারের গতি অবিরত থাকবে। আরও কয়েকটি সংস্কার-সংক্রান্ত পদক্ষেপ করা হচ্ছে। ভারতের বড় বিনিয়োগের হটস্পট হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। সরকার সেদিকেই পদক্ষেপ করেছে।” তিনি বলেন, ভারতীয় অর্থনীতি (Indian economy) পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। বড় হোক বা ছোট, বেশিরভাগ ব্যবসায় ‘রি-সেট’ মহড়া চলছে। সরকার সেই ‘রি-সেট’ প্রক্রিয়ায় সহায়তার জন্য সক্রিয়ভাবে পদক্ষেপ করছে। করোনা (Coronavirus) অতিমারী যে সংকট তৈরি করেছে, তাকে কাজে লাগিয়ে কয়েক দশকের বকেয়া আর্থিক সংস্কারের লক্ষ্য পূরণ করাই সরকারের উদ্দেশ্য। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা এখন বলছে যে, ভারত পূর্বাভাসের চেয়ে দ্রুতগতিতে আর্থিকভাবে ঘুরে দাঁড়াবে। আর্থিক বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্র সম্প্রতি যে ‘আত্মনির্ভর ৩.০’ প্যাকেজ ঘোষণা করেছে, বিশ্ব সংস্থাগুলি তার প্রশংসা করেছে বলেও সীতারমণ দাবি করেছেন।

[আরও পড়ুন: ‘ভোটার তালিকায় ৩০ হাজার রোহিঙ্গা! অমিত শাহ কি ঘুমোচ্ছিলেন?’ বিজেপিকে পালটা ওয়েইসির]

এদিকে বর্তমান অর্থবর্ষের জন‌্য অ‌্যাকাউন্টে কতটা বাড়তি অর্থ রয়েছে তার রিপোর্ট শীঘ্রই জমা দিতে চলেছে সরকার। এপ্রিল থেকে জুনের মধ্যেই ভারতের অর্থভাণ্ডারে এক হাজার ন’শো আশি কোটি মার্কিন ডলার উদ্বৃত্ত হয়েছে বলে রিজার্ভ ব‌্যাঙ্কের রিপোর্টে জানানো হয়েছিল। কারণ ওই সময়ে শিল্পক্ষেত্রে কার্যত কোনও কাজই হয়নি করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে। পরবর্তীতে তা ধাপে ধাপে শুরু হলেও ভাণ্ডারে যে বাড়তি অর্থ থাকবে তা নিয়ে নিশ্চিত অর্থমন্ত্রক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement