২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রশাসনকে না জানিয়ে বিদেশ থেকে ভারতীয়দের পাঠানো যাবে লক্ষ লক্ষ টাকা, নয়া ঘোষণা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: July 3, 2022 12:18 pm|    Updated: July 3, 2022 12:18 pm

Relatives abroad now send up up to Rs 10 lakh to Indians without restrictions। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশ থেকে ভারতে বসবাসকারী আত্মীয়দের এবার বছরে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পাঠানো যাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে। এর আগে এই সীমা ছিল ১ লক্ষ টাকা। একধাক্কায় সেই অঙ্ক অনেকটাই বাড়াল কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই ঘোষণা করা হয়েছে।

‘ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট’ তথা FCRA-তে এই পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক। সেই সঙ্গে জানানো হয়েছে, যদি এর চেয়ে বেশি পরিমাণ টাকা বিদেশ থেকে আসে তাহলে ৯০ দিনের মধ্যে তা জানাতে হবে। আগে যা ছিল ৩০ দিন। এবার সেই সময়সীমাও বাড়ানো হয়েছে। গেজেট নোটিফিকেশনের মাধ্যমে এই তথ্য জানিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ মার্কিন কমিটির, ভ্রান্ত এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে ওড়াল নয়াদিল্লি]

এতদিন নিয়ম ছিল, যদি কোনও ব্যক্তি বছরে ১ লক্ষ টাকার বেশি টাকা বা সমমূল্যের সম্পদ বিদেশে থাকা আত্মীয়দের থেকে পান, তাহলে তাঁকে তা জানাতে হত ৩০ দিনের মধ্যে। কিন্তু নয়া নিয়মে ১০ লক্ষ টাকা পর্যন্ত পেলে আর তা জানাতে হবে না কেন্দ্রকে। এর চেয়ে বেশি পরিমাণে অর্থ পেলে তা জানানোর জন্য সময় মিলবে ৯০ দিন তথা ৩ মাস।

পাশাপাশি ওই গেজেটে আরও জানানো হয়েছে, FCRA-র অধীনে পাঁচটি আরও অপরাধকে অন্তর্ভুক্ত করা হয়েছে সরাসরি কোনও ব্যক্তি বা স্বেচ্ছাসেবী সংস্থার বিচারের কথা না হলে। এর আগে সাতটি অপরাধ এই তালিকায় ছিল।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ১৬ হাজারের বেশি মানুষ, চিন্তা বাড়াচ্ছে পজিটিভিটি রেট]

পাশাপাশি জানানো হয়েছে কোনও স্বেচ্ছাসেবী সংস্থা বা ব্যক্তি যদি বিদেশ থেকে টাকা পান তাহলে প্রতি ত্রৈমাসিক সময়ে তা নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে জানাতে হবে। তাছাড়া ব্যাংক অ্যাকাউন্ট, নাম, ঠিকানা, সংস্থার উদ্দেশ্য ও প্রধান সদস্যদের নামে কোনও পরিবর্তন করলেও তা কেন্দ্রকে ৪৫ দিনের মধ্যে জানাতে হবে। আগে তা ১৫ দিনের মধ্যে জানাতে হত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে