BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সর্বনাশ! ফাঁস হল ১২ কোটি Jio গ্রাহকের আধার নম্বর!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 10, 2017 3:23 am|    Updated: July 10, 2017 3:26 am

Reliance Jio probing possible data breach of millions of subscribers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও-র কয়েক কোটি গ্রাহকের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে প্রকাশ্যে আনার অভিযোগে সরগরম গোটা দেশ। অভিযোগ, একটি ওয়েবসাইটে জিও গ্রাহকদের যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে ফাঁস করে দিয়েছে। মোবাইল নম্বর, আধার নম্বরের মতো গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগের সত্যতা প্রমাণিত হলে এটাই ভারতে সবচেয়ে বড় তথ্য চুরির নজির তৈরি করবে।

[২১ জুলাই ফের বড়সড় চমক নিয়ে হাজির হচ্ছে Jio]

অভিযোগের গুরুত্ব এতটাই যে খোদ সংস্থাকে রবিবার রাতেই আসরে নামতে হল। রিলায়েন্স জিও সূত্রে জানানো হয়েছে, তথ্য চুরি ও ফাঁসের কোনও ঘটনা ঘটেনি। ওই দাবি সম্পূর্ণ ভুয়ো। সংস্থার তরফে সমস্ত গ্রাহকদের জানানো হয়েছে যে, তাঁদের যাবতীয় তথ্য জিও-র কাছে নিরাপদেই রয়েছে। তবে এই ঘটনায় কেন্দ্রীয় সংস্থার কাছে অভিযোগ দায়ের করেছে মুকেশ আম্বানির সংস্থা। যে ওয়েবসাইটের বিরুদ্ধে ওই তথ্য চুরির অভিযোগ উঠেছে, তার বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত মিলেছে টেলিকম সংস্থাটির সূত্রে। জিও-র এক মুখপাত্র ‘ইকোনমিক টাইমস’কে বলেছেন, “আমরা খবর পেয়েছি যে একটি ওয়েবসাইট দাবি করেছে, তারা জিও গ্রাহকদের ফোন ও আধার নম্বর ফাঁস করে দিয়েছে। কিন্তু ওই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। যে সব তথ্য ওই ওয়েবসাইটে আপলোড করা হয়েছে সেগুলি সম্পূর্ণ অসত্য। গ্রাহকদের যাবতীয় তথ্য আমাদের কাছে নিরাপদেই রয়েছে।”

‘গ্যাজেটস ৩৬০’-র খবর মোতাবেক, রবিবার রবিবার magicapk নামে একটি ওয়েবসাইটে জিও গ্রাহকদের নাম ও মোবাইল নম্বর ফাঁস করে দেওয়া হয়। সেই সঙ্গে আধার নম্বর ও ইমেল আইডি-ও। কয়েকজন জিও গ্রাহক টুইটার ও ফেসবুকে ওই ওয়েবসাইটের URL শেয়ার করতে থাকায় তথ্য চুরির ঘটনাটি প্রকাশ্যে আসে। এরপরই খবরটি দাবানলের মতো ছড়িয়ে পড়তে থাকে। একের পর অভিযোগ ওঠার পর এই মুহূর্তে ওই ওয়েবসাইটটি বন্ধ করে দেওয়া হয়েছে। ওয়েবসাইটটি সম্পর্কে প্রাথমিক খোঁজখবরের পর জানা গিয়েছে, গত মে মাসে ওই ওয়েবসাইটটি নথিভুক্ত হয়, যার আইপি অ্যাড্রেসটি মুম্বইয়ের।

[চলতি মাসেই শেষ হচ্ছে Jio ‘সামার সারপ্রাইজ’ অফার, তারপর?]

চলতি বছরের এপ্রিল মাসের মধ্যেই জিও গ্রাহক সংখ্যা ১১২ মিলিয়ন ছুঁয়েছে বলে সংস্থার দাবি। টেলিকম নিয়ন্ত্রক সংস্থার নীতি মোতাবেক, গ্রাহকদের তথ্য শুধুমাত্র কেন্দ্র বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চাইলে তবেই প্রকাশ্যে আনা যেতে পারে। রবিবার তথ্য-প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইট FoneArena দাবি করে, প্রায় ১২ কোটি জিও গ্রাহকের তথ্য ফাঁস হয়ে গিয়েছে magicapk নামে একটি ওয়েবসাইটে। একের পর এক অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্তে নেমেছে জিও কর্তৃপক্ষ। তবে সংস্থা সূত্রে তথ্য চুরির অভিযোগের সত্যতা মেনে নেওয়া হয়নি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া শাস্তির ইঙ্গিত মিলেছে।

[ফের চমক Jio-র, মিলবে ৭২ জিবি অতিরিক্ত 4G ডেটা]


jio-1

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে