২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID Vaccine: এবার টিকা আনছে মুকেশ আম্বানির সংস্থা! মিলল ট্রায়ালের অনুমোদন

Published by: Biswadip Dey |    Posted: August 27, 2021 3:52 pm|    Updated: August 27, 2021 4:22 pm

Reliance Life Sciences gets nod for phase 1 trials of its Covid Vaccine। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনার টিকা (COVID Vaccine) আনতে চায় রিলায়েন্স (Reliance)। ভারতের সবচেয়ে বড় বেসরকারি সংস্থার ‘লাইফ সায়েন্স’ শাখার তরফে সেই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর অনুমতি মিলেছে। বেশ কিছুদিন ধরেই এই টিকা নিয়ে গবেষণা চালাচ্ছিল রিলায়েন্স। এরপরই তারা ট্রায়াল শুরুর আবেদন জানায় ড্রাগ কন্ট্রোল বোর্ডের কাছে। অবশেষে মিলেছে অনুমতি।

দেশে সর্বপ্রথম করোনা টিকার অনুমোদন পেয়েছিল সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড। এরপরই অনুমতি পায় ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। তারপরে একে একে অনুমোদন পেয়েছে রাশিয়ার স্পুটনিক ভি, জনসন অ্যান্ড জনসন, মডার্না ও জাইডাস ক্যাডিলার জাইকভ-ভি। এবার সেই তালিকাতেই যুক্ত হতে পারে মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থার তৈরি টিকা।

[আরও পড়ুন: Coronavirus: অনেকটা বাড়ল দেশের অ্যাকটিভ কেস, তৃতীয় ঢেউয়ের চোখরাঙানি কেরলে]

বৃহস্পতিবার রিলায়েন্সের তৈরি দুই ডোজের এই টিকার ট্রায়ালের আবেদনের বিষয়টি খতিয়ে দেখে ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা। জানা গিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের পরে নিরাপত্তার দিকটি-সহ আরও নানা দিক খতিয়ে দেখতে চায় রিলায়েন্স। ট্রায়াল চলবে ৫৮ দিন। এরপর দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের দিকে যাওয়ার পরিকল্পনা আম্বানির সংস্থার।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে দেশে টিকাকরণ শুরু হয়েছিল। প্রাথমিক ভাবে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকা দেওয়া শুরু হয়। পরে একে একে যুক্ত হয়েছে আরও নাম। এবছরের মধ্যে দেশের সকলকে টিকা দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। পরে অবশ্য লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রের তরফে জানানো হয়, সে ব্যাপারটা নিশ্চিত করা যাচ্ছে না। তবে তা না হলেও কেন্দ্র যে দ্রুত টিকাকরণ সম্পূর্ণ করতে চাইছে তা স্পষ্ট।

এদিকে দেশে ফের ধীরে ধীরে ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। তবে দেশের দৈনিক আক্রান্তের সিংহভাগই এই মুহূর্তে কেরলের। আর কেরলে লাগাতার সংক্রমণ বাড়ার ফলে দেশের অ্যাকটিভ কেস এবং আক্রান্তের সংখ্যা দুটোই বাড়ছে। গত সপ্তাহেই দেশের দৈনিক আক্রান্ত ঘোরাফেরা করছিল ৩০-৩৫ হাজারের আশেপাশে। অথচ গত কয়েকদিনে তা লাফিয়ে বেড়েছে।

[আরও পড়ুন: Corona Vaccine: কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ব্যবধান কমছে? কী বলছে কেন্দ্র?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে