২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্যাক মা-কে পিছনে ফেলে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন মুকেশ আম্বানি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 14, 2018 9:44 am|    Updated: July 14, 2018 9:44 am

Reliance’s Mukesh Ambani surpasses Jack Ma, becomes wealthiest Asian

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থের অঙ্কে গোটা এশিয়ার সমস্ত ধনী ব্যক্তিদের টেক্কা দিলেন রিলায়েন্সের মালিক মুকেশ আম্বানি। আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা-কেও পিছনে ফেললেন তিনি। শুক্রবার প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, বর্তমানে এশিয়ার ধনীতম ব্যক্তি হলেন ভারতীয় বিজনেজ টাইকুন মুকেশ আম্বানি।

[শশী থারুরের মুখে কালি মাখালেই মিলবে ইনাম, কেন এমন ঘোষণা সংখ্যালঘু নেতার?]

রিপোর্টে জানা গিয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রির (আরআইএল) মালিকের অর্থের অঙ্ক বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৪.৩ বিলিয়ন মার্কিন ডলারে। ফলে আরআইএল-এর শেয়ারের দাম বেড়েছে প্রায় ১.৬ শতাংশ। গত বৃহস্পতিবারও রিলায়েন্সের শেয়ারের মূল্য ছিল উর্ধ্বমুখী। যেখানে আলিবাবার প্রতিষ্ঠাতার ঝুলিতে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার রয়েছে। পেট্রোপণ্য থেকে টেলিকম সেক্টর, সবক্ষেত্রেই দাপট রয়েছে আম্বানি পরিবারের। যা তাঁর ঝুলিতে এনে দিয়েছে আরও ৪ বিলিয়ন মার্কিন ডলার। এর পাশাপাশি ই-কমার্সকে আরও পোক্ত করতে তাঁর হাতিয়ার রিলায়েন্স জিও। আমাজনকে টেক্কা দিতেই এই পরিকল্পনা মুকেশ আম্বানির। এই টেলিকম সংস্থার গ্রাহক সংখ্যা ২১৫ মিলিয়ন করে ব্যবসা বিস্তারের লক্ষ্যে রয়েছেন তিনি।

[মোদির যুক্তিতেই বাজিমাত, এবার থেকে স্মৃতিসৌধর ছবি তুলতে পারবেন পর্যটকরা]

গত সপ্তাহেই সংস্থার বার্ষিক সাধারণ সভা বসে। যেখানে একাধিক ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। সেখানেই বাড়ি ও কর্মক্ষেত্রের জন্য একটি অত্যাধুনিক হাই-স্পিড ফিক্সড ফাইবার ব্রডব্যান্ড লাইন আনার কথা ঘোষণা করেন তিনি। ১,১০০টি শহরের মানুষই এই পরিষেবা পাবেন বলে জানানো হয়। মুকেশ আম্বানি আরও বলেন, ব্যবসায় সর্বশক্তি দিয়ে ঝাঁপাবেন তিনি। আর তারপরই সংস্থার শেয়ারের দাম উল্লেখযোগ্যভাবে ১৩.০৫ শতাংশ বাড়ে। একদিকে যেখানে তরতরিয়ে এগিয়ে চলেছে মুকেশ আম্বানির ব্যবসা, তখন চলতি বছরে ১.৪ ডলারের লোকসান হয়েছে জ্যাক মা-র। এশিয়ার ধনীতম ব্যক্তি হওয়া যেমন তৃপ্তির, তেমনই রিলায়েন্স মালিকের দায়িত্ব ও কাজও নিঃসন্দেহে অনেকগুণ বেড়ে গেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে