১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশুদ্ধ জল পেতে নয়া উদ্যোগ রেলের, ট্রেনের কামরায় বসছে ওয়াটার পিউরিফায়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 18, 2018 12:03 pm|    Updated: May 18, 2018 12:03 pm

Relief to passengers, now trains to have water purifiers

সুব্রত বিশ্বাস: শৌচালয়ের জলে চা। ট্রেনের এই ছবি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসল রেল। এমনিতেই ট্রেন ও স্টেশনের পানীয় জল নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে। তার উপর এহেন দৃশ্যে কার্যত বেসামাল হয়ে পড়ে রেল। তাই যাত্রীদের বিশুদ্ধ পানীয় জল দিতে এবার কোচে লাগানো হচ্ছে ওয়াটার পিউরিফায়িং মেশিন।

[ভোপালে ধর্ষণ করে খুন তরুণীকে, গোপনাঙ্গে মিলল বিয়ারের বোতলের টুকরো]

আইআরসিটিসির পূর্বাঞ্চলের গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানান, রেলে যে পানীয় জল দেওয়া হয় তা রীতিমতো বিশুদ্ধ। তবে এই মেশিন লাগানোর অর্থ শুদ্ধতার মান আরও বাড়বে। এমনিতেই ট্রেন ও স্টেশনের জল নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ উঠছে যে তা বিশুদ্ধ নয়। নানা ধরনের রোগের শিকার হচ্ছেন যাত্রীরা। তার উপর হাওড়ার মতো গুরুত্বপূর্ণ স্টেশন থেকে ভেন্ডিং স্টল তুলে দেওয়া হয়েছে। ফলে নানা ধরনের পানীয় জলের বোতল বিক্রি করছে হকাররা। সে জল কতটা পানের যোগ্য তা নিয়েও সন্দেহ রয়েছে। তবে ট্রেনের কামরায় পিউরিফায়িং মেশিনের জল নিরাপদ হবে বলেই রেল কর্মীদের ধারণা। স্বস্তিতে যাত্রা করতে পারবেন দূরপাল্লার যাত্রীরাও।

[রমজানের মধ্যেই সীমান্তে সংঘর্ষবিরতি ভঙ্গ পাকিস্তানের, শহিদ এক জওয়ান]

এদিকে ট্রেন থেকে নামা-ওঠার সময় যাত্রীরা দরজার একেবারে গোড়ায় একটি হাতল ধরার সুযোগ পান। নামার আগে বা ওঠার পর গেটের ভিতরের দিকে কোনওরকম হাতল না থাকায় চরম অসুবিধার মধ্যে পড়েন যাত্রীরা। স্টেশন আসার আগে দরজার কাছে ভিড় জমান তাঁরা। সেখানে হাতল না থাকায় যাত্রীরা সুসংগঠিতভাবে দাঁড়াতে পারেন না। এবার এই সমস্যারও সমাধান হতে চলেছে। দরজার কাছ থেকে সিটের আগে পর্যন্ত আড়াআড়িভাবে লম্বা হাতল লাগানো হচ্ছে। নতুন কোচ নির্মাণে এই হাতল লাগানোর পাশাপাশি পুরনো কোচেও তা লাগানো হচ্ছে বলে খবর। মেকানিক্যাল বিভাগ জানিয়েছে, পুরনো কোচগুলি রক্ষণাবেক্ষণের জন্য ওয়ার্কশপে গেলেই এই তাতে হাতল লাগানো হবে। নিরাপদ যাত্রার জন্যই এই পরিকল্পনা বলে জানিয়েছে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে